🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ১০ আষাঢ়, ১৪২৮ ৷ ২৪ জুন, ২০২১ ৷

কাপড়ের হ্যাঙ্গারের কনটেইনারে মিলল সাড়ে ৪ কোটি টাকার সিগারেট


❏ শুক্রবার, জুন ৪, ২০২১ স্পট লাইট

সময়ের কন্ঠস্বর ডেস্ক: চট্টগ্রাম সমুদ্রবন্দরে কাপড়ের হ্যাঙ্গারের একটি কনটেইনার থেকে প্রায় সাড়ে চার কোটি টাকা মূল্যের বিদেশি ব্র্যান্ডের ৬০ লাখ শলাকা সিগারেট জব্দ করেছে কাস্টম হাউস।

বৃহস্পতিবার (৩ জুন) বন্দরের এনসিটি কনটেইনার ইয়ার্ডের একটি কাভার্ডভ্যান থেকে সিগারেটগুলো জব্দ করা হয়।

কাস্টম সূত্রে জানা গেছে, গত ২৮ মে শুল্কমুক্ত সুবিধায় ঢাকার সাভারের ভার্সেটাইল এটায়ার লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান চীন থেকে দুই লাখ ৪১ হাজার ৫০০ পিস কাপড়ের হ্যাঙ্গারের একটি কনটেইনার আমদানি করে। পণ্যের চালানটি খালাসের জন্য প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করে আমদানিকারকের মনোনীত সিঅ্যান্ডএফ এজেন্ট জয়িতা ট্রেড করপোরেশন।

যাবতীয় কার্যক্রম শেষে গতকাল (বৃহস্পতিবার) চালানটি খালাসের সময় গোপন সূত্রে সংবাদ পেয়ে অভিযান পরিচালনা করে চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম। অভিযানে কনটেইনারে থাকা মালামালের সঙ্গে বেশকিছু বিদেশি ব্র্যান্ডের সিগারেট পাওয়া যায়। সঙ্গে সঙ্গে এসব মালামাল আটক করা হয়।

পরবর্তীতে একইদিন বিকেলে সিঅ্যান্ডএফ এজেন্টের প্রতিনিধি, বন্দর নিরাপত্তা কর্মকর্তা ও অন্যান্য সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে এআইআর কর্মকর্তারা চালানটিতে শতভাগ কায়িক পরীক্ষা করেন। কাভার্ডভ্যান থেকে সব পণ্য বের করার পর দেখা যায়, ৩০০টি হ্যাঙ্গারের কার্টনের প্রতিটিতে সিগারেটের দুটি ইনার কার্টুন পাওয়া যায়। এতে বিদেশি তিন ব্র্যান্ডের ২০ লাখ শলাকা করে মোট ৬০ লাখ শলাকা সিগারেট পাওয়া যায়। যার ওজন তিন হাজার কেজি ও আনুমানিক বাজারমূল্য সাড়ে চার কোটি টাকা। এসব সিগারেটে শুল্ক আসে প্রায় সাড়ে ১৪ কোটি টাকা।

চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর শাখার সহকারী কমিশনার রেজাউল করিম বলেন, শুল্কমুক্ত গার্মেন্টস পণ্যের হ্যাঙ্গারের একটি কনটেইনার থেকে ৬০ লাখ শলাকা বিদেশি ব্র্যান্ডের সিগারেট জব্দ করা হয়েছে। প্রায় সাড়ে ১৪ কোটি টাকা রাজস্ব ফাঁকি দিতে মিথ্যা ঘোষণায় এসব সিগারেট আমদানি করা হয়েছে।