ক্ষমা চেয়ে পদত্যাগ করলেন দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনীর প্রধান

man
❏ শনিবার, জুন ৫, ২০২১ Uncategorized

আন্তর্জাতিক ডেস্ক- দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনীর প্রধান পদত্যাগ করেছেন। বাহিনীর এক নারী সদস্যদের আত্মহত্যার ঘটনা আড়াল করার অভিযোগে ক্ষমা চেয়ে পদত্যাগ করেন তিনি। মৃত্যুর আগে ওই নারী সদস্য তার সহকর্মীর দ্বারা যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন বলে অভিযোগ করেছে ভুক্তভোগী পরিবার। খবর আলজাজিরা।

এর আগে, দেশটির বিমান বাহিনীর একজন মাস্টার সার্জেন্টকে তার সমপদমর্যাদার এক নারী সদস্যকে শ্লীলতাহানি ও আহত করার অভিযোগে গ্রেফতার করা হয়। এ ঘটনার একদিন পরই বিমান বাহিনীর প্রধান লি সেওং-ইয়ং’কে তার পদ থেকে পদত্যাগ করার প্রস্তাব দেওয়া হয়।

এই জেনারেল বলেন, ‘আমি সার্বিক পরিস্থিতিতে দায়িত্ব পালনে খুব চাপ অনুভব করছি। আমি নিহতের প্রতি গভীর শ্রদ্ধা এবং শোকাহত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাই।’

দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে-ইন সঙ্গে সঙ্গেই লি’র পদত্যাগ পত্র গ্রহণ করেছেন। তার প্রেস সচিব গতকাল শুক্রবার (৪ জুন) জানান, তিনিই সবচেয়ে কম সময় দায়িত্বে থাকা দেশটির বিমান বাহিনীর প্রধান। তাকে গত বছর সেপ্টেম্বর মাসে ওই পদে নিয়োগ দেওয়া হয়েছিল।

যৌন নিপীড়নের ঘটনা দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মুন জায়ে ইন। পাশাপাশি বিমান বাহিনী কীভাবে মামলাটি পরিচালনা করছে তা জানতে চেয়েছেন তিনি।

ভুক্তভোগীর পরিবার প্রেসিডেন্ট মুনের কার্যালয়ে পিটিশন জমা দেয় এবং বিস্তারিত তদন্ত ও জড়িতদের শাস্তি দাবি করে। এই পিটিশন দক্ষিণ কোরিয়ায় ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। ৩ লাখ ২৬ হাজারেরও বেশি মানুষ এতে স্বাক্ষর করেছে।

তদন্ত শুরুর দিকে বিমানবাহিনী ঘটনাটিকে চাপা দেওয়ার চেষ্টা করেছিল বলে পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। যৌন হয়রানির ঘটনায় নিয়ে তার পরিবারের অভিযোগ, ‘গত দুই মাস ধরে তিনি মানসিক সমস্যায় ভুগছিলেন। আর বুলিং এর শিকার হয়েছেন’।