অবৈধ গ্যাস বা বৈদ্যুতিক সংযোগ থেকে সাততলা বস্তিতে আগুন

fir e
❏ সোমবার, জুন ৭, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- অবৈধ গ্যাস বা বিদ্যুৎ সংযোগ থেকে রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করছে ফায়ার সার্ভিস। সংস্থাটির মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন।

সাততলা বস্তিতে সোমবার ভোররাতে লাগা আগুনে কয়েক শ ঘর পুড়ে গেছে।

বস্তিতে আগুন ধরা নিয়ে ফায়ার সার্ভিসের ডিজি বলেন, ‘আগুন ছড়িয়ে পড়ার সব উপাদানই বস্তিতে ছিল। এই বস্তি সম্পূর্ণ অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে।

‘এখানে অবৈধ গ্যাস ও বিদ্যুৎ-সংযোগও রয়েছে। ধারণা করা হচ্ছে গ্যাস বা বিদ্যুৎ সংযোগ থেকে আগুনের সূত্রপাত হয়েছে।’

তিনি বলেন, ‘আমরা অগ্নিকাণ্ডের খবর পাই ভোর ৩টা ৫৯মিনিটে। ১৩ মিনিটের মধ্যে আমাদের প্রথম ইউনিট ৪টা ১২ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায় এবং তখন থেকে আমরা কাজ করছি। পরে ভোর ৬টা ৩৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।’

বস্তিতে টিনের ঘর অনেক বেশি হওয়ায় আগুন নেভাতে বেগ পেতে হয়েছে বলেও জানান তিনি। আগুন নিয়ন্ত্রণে ১৮টি ইউনিট কাজ করেছে জানিয়ে তিনি বলেন, এখন পর্যন্ত আগুনে কোন হতাহতের ঘটনা চোখে পড়েনি, কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনই বলা সম্ভব নয়, তবে শতাধিক ঘর পুড়ে গেছে।

এর আগে ভোর ৪টার দিকে ভয়াবহ এ আগুনের সূত্রপাত হয়। প্রথমে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে আগুনের তীব্রতা বাড়তে থাকলে আরও বাড়ানো হয় ইউনিটের সংখ্যা। ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট আড়াই ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনত সক্ষম হয়।