🕓 সংবাদ শিরোনাম

পরীক্ষা এক বছর না দিলে বিরাট ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রীকর্মীদের আন্দোলনের দিবাস্বপ্ন দেখাচ্ছে বিএনপি: ওবায়দুল কাদেরকরোনাকালে নার্সদের উৎসাহ-অনুপ্রেরণা দিতে বিভিন্ন হাসপাতালে ছুটে যাচ্ছেন মহাপরিচালকপ্রকাশ্যে একই পরিবারের ৩ জনকে গুলি করে হত্যা, হামলাকারী এএসআই আটকযমুনা নদীর তীররক্ষা বাঁধের নির্মাণ কাজ শুরু হবে ৬ মাসের মধ্যেপাবনার চাটমোহরে সড়ক দুর্ঘটনায় বৃদ্ধের মৃত্যুআশুলিয়ায় মহাসড়ক থেকে শ্রমিকদের সরাতে পুলিশের টিয়ার শেল-জলকামান, নিহত ১দিনেদুপুরে প্রকাশ্যে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যানেতানিয়াহুর জন্য ১০ বছরের কারাদণ্ড অপেক্ষা করছে: আইনজীবীদক্ষিণ কেরানীগঞ্জে ১৯ কেজি গাঁজাসহ আটক ৩

  • আজ রবিবার, ৩০ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৩ জুন, ২০২১ ৷

পেঁয়াজ থেকে কি ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস?


❏ বৃহস্পতিবার, জুন ১০, ২০২১ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক- মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দিন দিন বেড়েই চলছে। তবে ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে সম্প্রতি কিছু ভুয়া খবর আতঙ্ক তৈরি করেছে।

এক পোস্ট থেকে জানা যায়, পেঁয়াজের গায়ে যে কালো রঙের ছত্রাক তৈরি হয়, তা নাকি অত্যন্ত বিষাক্ত এবং তা থেকেই ছড়াতে পারে ব্ল্যাক ফাঙ্গাস।

ওই পোস্টে আরো লেখা হয়েছে, যদি এই ধরনের পেঁয়াজ ফ্রিজে রাখা হয়, তা হলে ফ্রিজের গায়েও এই কালো ছত্রাক ছেয়ে যাবে। পরবর্তীতে তা ছড়িয়ে পড়বে খাবারের মধ্যে।

পেঁয়াজের গায়ে যে কালো ছত্রাক সাধারণত দেখা যায়, তার নাম অ্যাস্পারজিলাস নাইজার। মাটিতে পাওয়া যায় এই ছত্রাক। কিন্তু এটা বা ফ্রিজের ছত্রাক কোনোটাই মিউকরমাইকোসিসের কারণ নয়। ফ্রিজ অনেকদিন পরিষ্কার না করলে বা না খুললে কালো ছত্রাক তৈরি হয়। সেগুলো তৈরি হয় মূলত ব্যাক্টেরিয়া এবং ইস্টের জন্য। তা থেকে শাক-সবজি, পাউরুটি, চিজের মতো খাবার খারাপ হয়ে যেতে পারে। কিন্তু এ থেকে মানুষের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস হবে না।

পুষ্টি বিশেষজ্ঞরা জানিয়েছেন, পেঁয়াজের গায়ে যে কালো ছত্রাক তৈরি হয়, তা থেকে মিউকরমাইকোসিস শুধু নয়, কোনো রকমই সংক্রমণ মানুষের শরীরে সাধারণত হয় না। তবে পেঁয়াজ কাটার আগে অবশ্যই ভালো করে ধুয়ে নেওয়া উচিত।