• আজ মঙ্গলবার, ১৯ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩ আগস্ট, ২০২১ ৷

সৌদিতে রোদের মধ্যে শ্রমিকদের ৩ মাস কাজ বন্ধ রাখার নির্দেশ

news
❏ মঙ্গলবার, জুন ১৫, ২০২১ প্রবাসের কথা

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় (এমএইচআরএসডি) ঘোষণা করেছে যে, শ্রমিকদের দুপুর ১২টা থেকে–বিকাল ৩টা পর্যন্ত সূর্যের নীচে কাজ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। যা আগামী তিন মাসের জন্য বহাল রাখার সিদ্ধান্ত জানিয়েছে মন্ত্রণালয়।

সমস্ত বেসরকারী খাত, সংস্থা এবং প্রতিষ্ঠানে এই নিষেধাজ্ঞা আজ ১৫জুন (মঙ্গলবার) থেকে কার্যকর হয়েছে এবং ১৫ সেপ্টেম্বর, ২০২১ অবধি চলবে।

মন্ত্রণালয়টি আরও বলেছে যে, সিদ্ধান্তটি বেসরকারি খাতের শ্রমিক ও কর্মচারীদের সুরক্ষা এবং স্বাস্থ্য সংরক্ষণ করা এবং তাদের স্বাস্থ্যকর ও নিরাপদ কাজের পরিবেশ সরবরাহ এবং সুরক্ষার অংশ হিসাবে তাদেরকে যে কোনও ঝুঁকি ও ক্ষতির হাত থেকে বাঁচানোর প্রতিশ্রুতি স্বরুপ পদক্ষেপ নেওয়া হয়েছে।

মন্ত্রীর সিদ্ধান্তে বলা হয়েছে যে প্রতি বছরের ১৫ই জুন থেকে ১৫ সেপ্টেম্বর সময়ের মধ্যে দুপুর ১২টা থেকে বিকল ৩টা পর্যন্ত প্রত্যক্ষ সূর্যের আলোয় খোলা জায়গায় কোনও কর্মচারী কাজ করা বৈধ নয়।

এই সিদ্ধান্তে তেল ও গ্যাস সংস্থাগুলির শ্রমিকদের পাশাপাশি জরুরি রক্ষণাবেক্ষণকারী শ্রমিকদেরও বাদ দেওয়া হয়েছে, তবে সরাসরি সুর্যের আলোতে ক্ষতিগ্রস্থদের হাত থেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিভিন্ন পেশাগত ঝুঁকি থেকে নিরাপদ এমন একটি পরিবেশের পরিবেশ সরবরাহের জন্য মন্ত্রণালয় সচেষ্ট হওয়ায় মন্ত্রণালয় নিয়োগকর্তাদের সংগঠিত করা এবং এই সিদ্ধান্তে বর্ণিত বিষয়গুলি বাস্তবায়নের আহ্বান জানিয়েছে।

পেশাগত আঘাত এবং রোগ হ্রাস এবং শ্রমিকদের দুর্ঘটনা থেকে রক্ষা করতে দক্ষতা এবং প্রতিরোধের মাধ্যমগুলি বাড়ানোর জন্য মন্ত্রণালয়টি কাজ করে যাচ্ছে।

মন্ত্রণালয়টি যোগ করেছে যে গ্রাহক পরিষেবা ফোন নম্বর (19911) অথবা “টুগেদার ফর মনিটরিং” পোর্টাল https://rasd.ma3an.gov.sa- এর মাধ্যমে সিদ্ধান্ত লঙ্ঘনের বিষয়ে অভিযোগ জমা দেওয়াও যাবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন