• আজ রবিবার, ১৭ শ্রাবণ, ১৪২৮ ৷ ১ আগস্ট, ২০২১ ৷

দুরন্ত ছন্দে মেসিরা, অবশেষে জিতল আর্জেন্টিনা

messi
❏ শনিবার, জুন ১৯, ২০২১ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক- একের পর এক ড্র করে জয়ের স্বাদই যেন ভুলে গিয়েছিল আর্জেন্টিনা ফুটবল দল। অবশেষে উরুগুয়ের বিপক্ষে পেল কাঙ্ক্ষিত জয়। বিশ্বকাপ বাছাইপর্বের দুই ও কোপা আমেরিকার প্রথম ম্যাচে ড্রয়ের পর এবার জিতল আলবিসেলেস্তেরা।

ব্রাজিলের গারিঞ্চা স্টেডিয়ামে উরুগুয়ের বিপক্ষে আর্জেন্টিনার জয়টি ১-০ ব্যবধানে। ‘বি’ গ্রুপের লড়াইয়ে আর্জেন্টিনার হয়ে জয়সূচক গোল আসে গিদো রদ্রিগেসের পা থেকে। গোলের কারিগর ছিলেন মেসি। গোল না পেলেও পুরো ম্যাচেই নিজের সেরা ছন্দে ছিলেন আর্জেন্টাইন অধিনায়ক।

বিশ্বকাপ বাছাইপর্ব ও কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচ মিলিয়ে টানা তিনি ম্যাচে জয়ের মুখ দেখেনি আর্জেন্টিনা। বরাবরের মতো মেসির দিকেই তাক করা হচ্ছিল আঙুল। সমালোচনার কেন্দ্রবিন্দুতেই ছিলেন ছয়বারের ব্যালন ডরজয়ী তারকা।

তবে জবাব দিতে দক্ষিণ আমেরিকান চিরপ্রতিদ্বন্দ্বীদেরই বেছে নিলেন মেসি। তার জ্বলে ওঠার দিনে টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে জয়ের দেখা পেল আর্জেন্টিনা। আর উদ্বোধনী ম্যাচেই হারতে হলো উরুগুয়েকে।

ব্রাসিলিয়ার ন্যাশনাল স্টেডিয়ামে শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে আর্জেন্টিনা। ইতালিয়ান সেরি আর বর্ষসেরা ডিফেন্ডারের পুরস্কার পাওয়া ক্রিস্টিয়ান রোমেরো চোট কাটিয়ে ফেরায় তাদের ডিফেন্স শুরু থেকেই ছিল মজবুত।

প্রথম মিনিট থেকেই উরুগুইয়ান ডিফেন্সের ওপর চড়াও হন মেসি। তাকে আটকাতে হিমশিম খেতে হচ্ছিল হিমেনেস ও গদিনের মতো অভিজ্ঞ ডিফেন্ডারদের।

অষ্টম মিনিটে নিজের ঝলক দেখান মেসি। বক্সের ভেতর থেকে তার নেওয়া জোরালো শট ঠেকিয়ে দলকে নিরাপদে রাখেন উরুগুয়ে গোলকিপার ফার্নান্দো মুসলেরা।

মিনিট পাঁচেক পর আবারও মেসির জাদু। এবার তার ক্রসে মাথা ছুঁইয়ে দলকে লিড এনে দেন গিদো রদ্রিগেস।

১৩ মিনিটে পাওয়া গোলের লিড পুরো ম্যাচেই ধরে রাখে আর্জেন্টিনা। মেসি একের পর এক বলের জোগান দিতে থাকে রদ্রিগো দে পল, লাউতারো মার্তিনেসদের।

বিরতির পরও পাল্টায়নি চিত্র। মেসিকে কেন্দ্র করে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা বারবার গড়ে তোলে আক্রমণ। অন্যদিকে উরুগুয়ের দুই সেরা তারকা এদিনসন কাভানি ও লুইস সুয়ারেস ছিলেন নিষ্প্রভ।

পুরো ম্যাচে একটিও শট অন টার্গেট ছিল না উরুগুয়ের। আর্জেন্টিনা গোলে শট নিয়েছে ছয়টি।

ম্যাচে সমতা ফেরানোর চেয়ে সেলেস্তেরা ব্যস্ত ছিল মেসিকে ঠেকাতে। দ্বিতীয়ার্ধেও একের পর এক ড্রিবল ও ডিফেন্স চেরা পাসে প্রতিপক্ষকে আতঙ্কে রাখেন মেসি। শেষ পর্যন্ত তিন ম্যাচ পর জয়ের স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে তার দল।

এই জয়ে বিশ্বকাপ বাছাইপর্বের দুই ম্যাচ ও কোপা আমেরিকার এক ম্যাচে টানা ড্রয়ের পর জয় পেল আলবিসেলেস্তেরা। আর কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচেই হারের স্বাদ নিতে হলো টুর্নামেন্টে ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়েকে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন