• আজ বুধবার, ১৩ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৮ জুলাই, ২০২১ ৷

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল আরও সাড়ে ৫৩ হাজার পরিবার

house
❏ রবিবার, জুন ২০, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- নতুন ঘর পেলেন আরও ৫৩ হাজার ৩৪০টি পরিবার। মুজিববর্ষে ভূমিহীন-গৃহহীন সব অসহায় মানুষকে নতুন ঘর উপহার দেওয়ার যে প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন, তার আওতায় এসব ঘর বিতরণ করা হয়।

রবিবার সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দ্বিতীয় ধাপে ভূমিহীন, গৃহহীন এসব পরিবারকে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমি পাকা ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডিসেম্বরের মধ্যে আরও ১ লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিনামূল্যে জমিসহ ঘর প্রদানের পরিকল্পনা রয়েছে। মুজিববর্ষের উপহার হিসেবে গত ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা একসঙ্গে ৬৫ হাজার ৪০ জন ভূমিহীন-গৃহহীন মানুষকে উপহার দিয়েছেন স্বপ্নের নিজস্ব ঠিকানা।

যে ঘরগুলো দেয়া হচ্ছে সেগুলোর প্রত্যেকটিতে রয়েছে দুটি করে শয়নকক্ষ, একটি রান্নাঘর, একটি টয়লেট ও একটি লম্বা বারান্দা। ঘরের নকশা পছন্দ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই।

প্রতিটি বাড়ির নির্মাণে খরচ হচ্ছে এক লাখ ৭১ হাজার টাকা। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে এ প্রকল্পে খরচ হয়েছে ২ হাজার ২৩৬ কোটি ৩৭ লাখ টাকা।

দেশের ইতিহাসে এর আগে এত মানুষকে এক দিনে সরকারি ঘর হস্তান্তর করা হয়নি। সরকারের পক্ষে থেকে দাবি করা হয়েছে, বিশ্বেই একদিনে এর আগে এত বেশি ঘর বিনা মূল্যে হস্তান্তর করা হয়নি কখনো।

দ্বিতীয় দফায় ঘর হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, একজন গৃহহীন মানুষ আশ্রয় পেলে তার জীবনটাই বদলে যায়।

তিনি বলেন, ‘যার ঘর নাই, বাড়ি নাই, ফুটপাতে পড়ে থাকতে হয়, সে যখন একটা ঘর পায়, তার জীবনটাই বদলে যায়। ঘর পাওয়ার যে আনন্দ, যে হাসি, আমার কাছে এর চেয়ে আনন্দের কিছু নেই।

‘ক্ষমতায় থাকা মানে মানুষের জন্য কিছু একটা করার সুযোগ। যখন প্রথম সরকার গঠন করেছি, তখন থেকেই জনগণের সেবক হিসেবে কাজ করে যাচ্ছি।’

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন