🕓 সংবাদ শিরোনাম

রাজশাহী মেডিকেলের করোনা ইউনিটে আরও ১৭ জনের মৃত্যুশাহজাদপুরে একটি সেতুর অভাবে ঘুরে যেতে হয় ১০ কিলোমিটারস্কুল কলেজে ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ দেখাতে নির্দেশচাঁদাবাজির মামলায় গ্রেপ্তার ঢাবি ছাত্রলীগ নেতা বহিষ্কারসরকারি গুদামে খাদ্যশস্য মজুদ আছে ১৬.৬৯ লাখ মেট্রিক টনসেচের অভাবে ত্রিশালে আমন চারা রোপণে দুশ্চিন্তায় কৃষকরাবিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!শেরপুরে ব্রক্ষপুত্র নদীর ভাঙ্গন, বিলীন হচ্ছে ফসলি জমিব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাকে বাঁচাতে ছেলে ইনজেকশন খুঁজে হয়রান!ফরিদপুরে গায়ে পচনধরা রোগীকে বাঁশ ঝাড়ে ফেলে দিলো স্বজনরা, উদ্ধারে পুলিশ

  • আজ বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৯ জুলাই, ২০২১ ৷

মানিকগঞ্জে কৃষিজমির মাটি যাচ্ছে ইটভাটায়, ভাঙছে ফসলি জমির পাড়

news
❏ সোমবার, জুন ২১, ২০২১ ঢাকা

দেওয়ান আবুল বাশার, স্টাফ রিপোর্টার: মানিকগঞ্জ সদর উপজেলার আটিগ্রাম ইউনিয়নের কাটিগ্রাম এলাকায় ইটভাটার পাশের কৃষিজমি থেকে মাটি কেটে পুকুর তৈরি করায় বিপদে পড়েছেন স্থানীয় কৃষকেরা।

জানা গেছে, উপজেলার আটিগ্রাম ইউনিয়নের কাটিগ্রাম এলাকার মালুটিয়া মৌজায় প্রায় তিন বিঘা কৃষিজমি রয়েছে কৃষক দীন মোহাম্মদ ছোটনের। তার জমির আশপাশের অনেক কৃষিজমির মাটি কিনে মাটি কেটে কোনরকম পাড় তৈরি না করেই পুকুর তৈরি করেছে পাশের মেসার্স এফবিসি ব্রিকসের (ইটভাটার) মালিক রফিকুল ইসলাম (নফু)। কৃষক দীন মোহাম্মদ ছোটনের জমির পাশের জমিতে পাড় না বেধে ভেকু দিয়ে খাড়াভাবে মাটি কেটে পুকুর তৈরির ফলে মোঃ ছোটনের জমিও ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে। কৃষিজমি থেকে মাটি কেটে পুকুর তৈরি করায় এভাবেই ক্ষতিগ্রস্থ হয়েছে ছোটনের মত আরো অনেক কৃষক।

এলাকাবাসী জানায়, বিভিন্ন কৃষককে নানা ধরনের প্রলোভন দেখিয়ে কৃষিজমির মাটি বিক্রি করতে বাধ্য করেন মেসার্স এফবিসি ব্রিকসের মালিক রফিকুল ইসলাম। কেউ জমির মাটি বিক্রি করতে না চাইলে বিভিন্ন কৌশল করে আশপাশের জমির মাটি কিনে এমনভাবে কেটে নেয় যাতে পাশের জমির মাটি ভেঙ্গে পড়ে। এতে পাশের জমির মালিক ক্ষতি থেকে রক্ষা পেতে বাধ্য হয়ে কৃষিজমির মাটি বিক্রি করে দেয়।

ক্ষতিগ্রস্থ কৃষক দীন মোহাম্মদ ছোটন জানান, আমার জমির পাশের জমি থেকে মাটি কিনে পুকুর তৈরি করেছে মেসার্স এফবিসি ব্রিকসের মালিক মালিক রফিকুল ইসলাম (নফু)। সে এমনভাবে মাটি কেটে নিয়েছে যে আমার জমির মাটি ভেঙ্গে কেটে নেওয়া জমিতে চলে যাচ্ছে। আমি তাকে তাকে পাড় বেধে মাঝখানে জায়গা রেখে মাটি কাটতে অনুরোধ করেছিলাম। কিন্ত সে আমার অনুরোধ রাখেনি। ফলে আমার জমির মাটি ভেঙ্গে পড়ছে। আমি এর বিচার চাই ও ক্ষতিপূরণের দাবি জানাই।

এ ব্যাপারে মেসার্স এফবিসি ব্রিকসের মালিক রফিকুল ইসলামের (নফু) বলেন, আমি বিষয়টি নিয়ে অবগত নেই। তবে আমার ইটভাটার কারণে কেউ ক্ষতিগ্রস্ত হোক সেটা আমি চাইনা। কেউ ক্ষতিগ্রস্ত হয়ে থাকলে তার বিষয়টা আমি দেখবো।

এ বিষয়ে মানিকগঞ্জ সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) তাছলিমা শিরিন বলেন, কৃষিজমি থেকে কারো মাটি কাটার সুযোগ নেই। কেউ মাটি কাটলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কৃষিজমিতে মাটি কাটার ফলে কেউ ক্ষতিগ্রস্থ হলে সে থানায় মামলা করতে পারবে বলেও জানান তিনি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন