🕓 সংবাদ শিরোনাম

স্কুল কলেজে ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ দেখাতে নির্দেশচাঁদাবাজির মামলায় গ্রেপ্তার ঢাবি ছাত্রলীগ নেতা বহিষ্কারসরকারি গুদামে খাদ্যশস্য মজুদ আছে ১৬.৬৯ লাখ মেট্রিক টনসেচের অভাবে ত্রিশালে আমন চারা রোপণে দুশ্চিন্তায় কৃষকরাবিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!শেরপুরে ব্রক্ষপুত্র নদীর ভাঙ্গন, বিলীন হচ্ছে ফসলি জমিব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাকে বাঁচাতে ছেলে ইনজেকশন খুঁজে হয়রান!ফরিদপুরে গায়ে পচনধরা রোগীকে বাঁশ ঝাড়ে ফেলে দিলো স্বজনরা, উদ্ধারে পুলিশলকডাউনে বিয়ের আয়োজন করায় বর ও কনের পরিবারকে জরিমানাশাহজাদপুরে বইয়ের ভেতরে ৯০০ পিস ইয়াবা ও টাকাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

  • আজ বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৯ জুলাই, ২০২১ ৷

ইসলামের ইতিহাসে প্রথম মসজিদ ‘মসজিদে কুব্বা’ ২৪ ঘন্টা খোলা রাখার নির্দেশ

mosq
❏ মঙ্গলবার, জুন ২২, ২০২১ ইসলাম

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: ইসলামের ইতিহাসে প্রথম মসজিদ মসজিদে কুবা ২৪ ঘণ্টা খোলার নির্দেশনা দিয়েছে সৌদি আরব। করোনা মহামারিকালে মসজিদের বিধি-নিষেধ পরিবর্তন বিষয়ক এক বিবৃতিতে এমনটি জানিয়েছে দেশটির ইসলাম, দাওয়াহ ও নির্দেশনা বিষয়ক মন্ত্রণালয়।

গত রবিবার (২০ জুন) আরব নিউজের বরাতে জানা যায় যে, ইসলামিক, দাওয়াহ ও নির্দেশনা বিষয়ক মন্ত্রণালয় রবিবার থেকে ক্বুবা মসজিদ খোলার নির্দেশনা দিয়েছে, যাতে সারাদিন মসজিদে নামাজী ও দর্শনার্থীদের নামাজ আদায় করতে সক্ষম হন।

মন্ত্রণালয় উল্লেখ করেছে যে, করোনাভাইরাস থেকে নামাজীদের নিরাপত্তা এবং স্বাস্থ্য নিশ্চিত করতে সক্ষম সকল বিষয় কর্তৃপক্ষ মসজিদগুলির জন্য প্রযোজ্য সমস্ত স্বাস্থ্য ব্যবস্থা এবং প্রোটোকল গ্রহণ করেছে।

কুব্বা মসজিদটি মদিনার সাথে মক্কার সাথে সংযুক্ত হাইজরাহ রোডে অবস্থিত এবং মদিনার নবীর মসজিদ থেকে প্রায় ৩.৫ কিমি দক্ষিণে অবস্থিত।

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা থেকে হিজরতের পরে মদীনায় আসার সময় এটি নির্মিত প্রথম মসজিদ। তিনি মসজিদের প্রথম পাথর স্থাপনে অংশ নিয়েছিলেন এবং তার সাহাবাগণ এর নির্মাণকাজ শেষ করেন এবং এই মসজিদটিতে তখন প্রথম জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছিল।

মহানবী (সাঃ) সব সময়ে মসজিদে যেতেন, বেশিরভাগ শনিবারে মসজিদে নামাজ পড়তেন যা ইসলামের ইতিহাসের প্রথম মসজিদ হিসাবে বিবেচিত হয়। তিনি তাঁর সাহাবীদেরও মসজিদটি দেখার জন্য অনুরোধ করেছিলেন।

মহানবী (সাঃ) বলেছেন যে ক্বুবা মসজিদে নামাজ আদায়ের সওয়াব ওমরাহ হজ আদায়ের সওয়াবের সমান।

“যে ব্যক্তি নিজের ঘরে নিজেকে পবিত্র করে এবং ক্বুবা মসজিদে উপস্থিত হয় এবং সেখানে নামাজ পড়ে সে তার ওমরাহ পালনের সওয়াব পাবে” এমন একটি হাদিস স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন :
mokka পবিত্র হজ আজ

❏ সোমবার, জুলাই ১৯, ২০২১

তাওয়াফে মুখরিত পবিত্র কাবা চত্বর

❏ রবিবার, জুলাই ১৮, ২০২১

ঈদুল আজহার জামাতও হবে না শোলাকিয়ায়

❏ বৃহস্পতিবার, জুলাই ১৫, ২০২১

মসজিদে ঈদ জামাতের পর কোলাকুলি নয়

❏ রবিবার, জুলাই ১১, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন