🕓 সংবাদ শিরোনাম

স্কুল কলেজে ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ দেখাতে নির্দেশচাঁদাবাজির মামলায় গ্রেপ্তার ঢাবি ছাত্রলীগ নেতা বহিষ্কারসরকারি গুদামে খাদ্যশস্য মজুদ আছে ১৬.৬৯ লাখ মেট্রিক টনসেচের অভাবে ত্রিশালে আমন চারা রোপণে দুশ্চিন্তায় কৃষকরাবিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!শেরপুরে ব্রক্ষপুত্র নদীর ভাঙ্গন, বিলীন হচ্ছে ফসলি জমিব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাকে বাঁচাতে ছেলে ইনজেকশন খুঁজে হয়রান!ফরিদপুরে গায়ে পচনধরা রোগীকে বাঁশ ঝাড়ে ফেলে দিলো স্বজনরা, উদ্ধারে পুলিশলকডাউনে বিয়ের আয়োজন করায় বর ও কনের পরিবারকে জরিমানাশাহজাদপুরে বইয়ের ভেতরে ৯০০ পিস ইয়াবা ও টাকাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

  • আজ বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৯ জুলাই, ২০২১ ৷

বেশি সন্তান জন্ম দিলে লাখ টাকা করে পুরস্কারের ঘোষণা

india minister
❏ মঙ্গলবার, জুন ২২, ২০২১ আন্তর্জাতিক, চিত্র বিচিত্র

চিত্র-বিচিত্র ডেস্ক- যারা সবচেয়ে বেশি সন্তান জন্ম দেবেন সেই পিতা-মাতাকে উৎসাহিত করতে এক লাখ টাকা করে প্রণোদনা দেয়ার ঘোষণা দিয়েছেন ভারতে মিজোরামের এক মন্ত্রী। ভৌগোলিকভাবে ক্ষুদ্র মিজো সম্প্রদায়ের জনসংখ্যা বৃদ্ধিতে উৎসাহ দিতেই এমন ঘোষণা দেন তিনি।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মিজোরামের ক্রীড়া মন্ত্রী রবার্ট রোমাভিয়া রয়তে অবশ্য তার ঘোষণায় সন্তান জন্মের সর্বনিম্ন সংখ্যা উল্লেখ করেননি।

কেন্দ্রীয় সরকার-সহ অনেক রাজ্য সরকার যখন জনসংখ্যা নিয়ন্ত্রণে জোর দিয়েছে, তখন মিজোরামের মন্ত্রী উল্টো পথে হেঁটে এ কথা ঘোষণা করলেন।

রবিবার ‘বাবা দিবস’ উপলক্ষে রায়তে ঘোষণা করেছেন যে, তাঁর আইজল পূর্ব-২ বিধানসভা কেন্দ্রের মধ্যে সর্বাধিক সংখ্যক সন্তান দম্পতিদের ১ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। এ ছাড়াও পাওয়া যাবে শংসাপত্র এবং ট্রফি। মন্ত্রী জানিয়েছেন, পুরস্কারের ব্যয় বহন করবে তাঁর ছেলের মালিকানাধীন একটি নির্মাণ পরামর্শ সংস্থা।

মন্ত্রীর দাবি, বন্ধ্যাত্বের হার এবং মিজো জনসংখ্যা কমার হার গুরুতর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, ‘‘মিজোরামে জনসংখ্যা ধীরে ধীরে কমে যাওয়ার কারণে বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন বাধা পাচ্ছে। কম জনসংখ্যা মিজোদের মতো ক্ষুদ্র উপজাতির অস্তিত্ব এবং অগ্রগতির জন্য গুরুতর সমস্যা এবং বাধা।’’

মিজোরাম বিভিন্ন মিজো উপজাতির বাসস্থান। ২০১১ সালের আদমশুমারি অনুসারে মিজোরামের জনসংখ্যা ১০ লাখ ৯১ হাজার ১৪। রাজ্যটির মোট আয়তন ২১ হাজার ৮৭ বর্গ কিলোমিটার। প্রতি বর্গ কিলোমিটারে মাত্র ৫২ জন লোক বাস করেন। ভারতে জনঘনত্বের দিক থেকে মিজোরাম রয়েছে তালিকায় শেষের দিক থেকে দ্বিতীয় নম্বরে। একেবারে শেষে রয়েছে অরুণাচল প্রদেশ। এই রাজ্যে প্রতি বর্গ কিলোমিটারে মাত্র ১৭ জন বাস করেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন