• আজ মঙ্গলবার, ১৯ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩ আগস্ট, ২০২১ ৷

শাহজাদপুরে মহাসড়কের ১ হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ

news
❏ বুধবার, জুন ২৩, ২০২১ রাজশাহী

রাজিব আহমেদ রাসেল, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের শাহজাদপুরের বাঘাবাড়ি থেকে পারকোলা ১০ কিলোমিটার সড়কের প্রায় ১ হাজার অবৈধ স্থাপনা ভেঙে দিয়ে উচ্ছেদ অভিযান চালিয়েছে সড়ক ও জনপথ বিভাগ।

উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ি নদীবন্দর এলাকার দক্ষিণপাড় থেকে শুরু করে উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার সড়কের দু’পাশে অবস্থিত সওজের অধিগ্রহণকৃত জায়গা দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান রবিবার সকাল থেকে শুরু করেছে তা মঙ্গলবার পর্যন্ত অব্যাহত রয়েছে।

এর প্রথম ধাপে বাঘাবাড়ি দক্ষিণ পাড়, উত্তর পাড়, শাহজাদপুর, দিলরুবা, বিসিক বাসস্ট্যান্ড, পারকোলা এলাকার প্রায় ৮ কিলোমিটার এলাকার থাকা কয়েক হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ করা শুরু করেছে। পর্যায়ক্রমে নিয়মিত অভিযানে বাকি স্থাপনাও উচ্ছেদ করা হবে বলে জানা যায়।

এ বিষয়ে উল্লাপাড়া সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলীরা বলেন, অচিরেই বাঘাবাড়ি দক্ষিণপাড় থেকে উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার মহাসড়কে ৪ লেন নির্মাণ কাজ শুরু হবে। এ জন্য সড়কের পাশের অধিগ্রহণকৃত স্থানে গড়ে ওঠা অবৈধ স্থাপনা সরিয়ে নিতে বারবার চিঠি দেওয়া হয়।

এ ছাড়া এক সপ্তাহ আগে না সরালে নিয়ম অনুযায়ী ভেঙ্গে দেওয়া হবে বলে নোটিশজারী ও মাইকিং করা হয়। তারপরেও যারা সরায়নি সিরাজগঞ্জ জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের নের্তৃত্বে শাহজাদপুর থানা পুলিশের একটি দলের উপস্থিতিতে তাদের ওই স্থাপনা গুলি ভেকু দিয়ে ভেঙ্গে দেওয়া হচ্ছে।

অপরদিকে, যারা স্বইচ্ছায় স্থাপনা সরিয়ে নিচ্ছে তাদের এ কাজে সহযোগীতা করা হচ্ছে। বাঘাবাড়িতে এ উচ্ছেদ অভিযান চলাকালে শত শত উৎসুক জনতা সেখানে ভিড় করে এ ভিড় সামলাতে পুলিশকে বেশ বেগ পেতে হয়। তাছাড়া ঝুকিপূর্ণ এলাকায় লাল ও হলুদ ফিতা দিয়ে ঘিরে রেখে সাধারণের প্রবেশ নিষেধ করে দেয়। এদিকে ৪ লেন সড়ক নির্মাণের খবরে এলাকাবাসী স্বস্তি প্রকাশ করেছেন।

তবে মহাসড়কের দুই পাশে গড়ে ওঠা অবৈধ স্থাপনার মালিকরা জানান, করোনাকালীন সময়ে আমাদের ব্যবসা-বাণিজ্যের অবস্থা খুবই নাজুক তারপরে আবার আমাদের স্থাপনাগুলো সরিয়ে নেওয়াটা আমাদের মরার উপর খাড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন