🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ১৬ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩১ জুলাই, ২০২১ ৷

সৌদিতে অবৈধভাবে প্রবেশ করলে ১৫ বছরের জেল ও জরিমানার ঘোষণা

saudi
❏ বুধবার, জুন ২৩, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: স্বরাষ্ট্র মন্ত্রণালয় সৌদির সমস্ত নাগরিক এবং প্রবাসীদের আবাস, শ্রম ও সীমান্ত সুরক্ষা বিধি লঙ্ঘনকারীদের সম্পর্কে কর্তৃপক্ষকে অবহিত করার আহ্বান জানিয়েছে।

সৌদি গেজেটের বরাতে জানা যায় যে, এসব তথ্য দেওয়ার জন্য সর্ব সাধারণদেরকে মক্কা এবং রিয়াদ অঞ্চলের ফোন নম্বর ৯১১ এবং কিংডমের অন্যান্য অঞ্চলের নাগরিকদের জন্য ৯৯৯ নম্বরের কলের মাধ্যমে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার আহ্বান জানিয়েছে।

মন্ত্রণালয় পুনরায় নিশ্চিত করেছে যে সৌদি আইন অনুসারে যে আইনটি প্রযোজ্য তা অপরাধীদের জন্য কঠোর জরিমানা নির্ধারণ করে এবং এরমধ্যে ১৫ বছরের কারাদণ্ড এবং সর্বোচ্চ ১ মিলিয়ন সৌদি রিয়াল জরিমানাও অন্তর্ভুক্ত রয়েছে।

এইসব জরিমানা যে কেউ সৌদি অনুপ্রবেশকারীদের প্রবেশে বা তাদেরকে সৌদির অভ্যন্তরে যাতায়াত প্রদান এবং এই অপরাধ সম্পর্কে অবহিতসহ কোনও প্রকারের সহায়তা বা পরিষেবা প্রদানের ক্ষেত্রে সহায়তা করে তাদের এই শাস্তি প্রদান করা হবে।

জেল ও জরিমানা ছাড়াও অনুপ্রবেশকারীদের বহন এবং তাদেরকে আশ্রয় দেওয়ার জন্য ঐসব ব্যক্তিদের আবাসন ব্যবস্থা বাজেয়াপ্ত করা হবে।

এই অপরাধের গুরুতরতা এবং এর প্রভাবের উপর নির্ভর করে অপরাধীদের স্থানীয় পত্রপত্রিকায় বা অন্য কোনও উপযুক্ত মাধ্যমগুলিতে এই জরিমানা প্রকাশ করা হবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

সতর্ক করে বলা হয়েছে যে, এই অপরাধকে সম্মান এবং সুরক্ষা লঙ্ঘনের সাথে জড়িত, যা একটি বড় অপরাধ হিসাবে বিবেচনা করা হয়।

সংবাদ প্রকাশিত হওয়ার পূর্বের একটি বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে যে, ২০১৭ সালের নভেম্বর থেকে রেসিডেন্সী আইন, শ্রম আইন ও সীমান্ত সুরক্ষা ব্যবস্থা লঙ্ঘনকারীদের ৫.৬ মিলিয়নের বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে, যাদের মধ্যে ১,৫৫৩,৬৬৭ জনকে তাদের নিজ নিজ দেশে নির্বাসন দেওয়া হয়েছে।

প্রতিবেদনে আরোও বলা হয়েছে, সৌদির সমস্ত অঞ্চলে মোট ৫,৬১৫,৮৮৪ জন লঙ্ঘনকারীকে গ্রেপ্তার করা হয়। এরমধ্যে ৪,৩০৪,২০৬ জন প্রবাসী রেসিডেন্সির আইন লঙ্ঘন করেছে এবং ৮০২,১২৫ জন শ্রম আইন লঙ্ঘন করেছে।

সীমান্ত সুরক্ষা ব্যবস্থার লঙ্ঘনকারীদের সংখ্যা ছিল ৫০৯,৫৫৩ জন, এবং সৌদিআরব দক্ষিণ সীমানা দিয়ে রাজ্যে প্রবেশের চেষ্টা করার সময় মোট ১১৩,৯0৮ জনকে গ্রেপ্তার করা হয়েছিল।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন