• আজ মঙ্গলবার, ১২ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৭ জুলাই, ২০২১ ৷

জনগণ ও সেনাবাহিনীর মধ্যে কোনো দূরত্ব থাকবে না: নতুন সেনাপ্রধান

army
❏ বৃহস্পতিবার, জুন ২৪, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- এই শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় সেনাবাহিনীকে যোগ্য করে গড়ে তোলার প্রত্যয় জানিয়ে নবনিযুক্ত সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, আগামীতে জনগণ ও সেনাবাহিনীর মধ্যে কোনো দূরত্ব থাকবে না।

বৃহস্পতিবার (২৪ জুন) সকালে সেনাপ্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণের পর সাংবাদিকদের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় একথা বলেন তিনি।

এদিন সকালে সামরিক রীতিতে জেনারেল আজিজ আহমেদকে বিদায় জানানোর মধ্যদিয়ে নবনিযুক্ত সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে বরণ করা হয় সেনাসদরে।

সকাল ৯টায় শিখা অনির্বাণে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিদায়ী সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। পরে, গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে নতুন সেনাপ্রধান হিসেবে এস এম শফিউদ্দিন আহমেদকে র‌্যাঙ্ক ব্যাজ পরানো হয়।

এরপর সেনাসদরে সেনাবাহিনী প্রধানের সচিবালয়ে পৌঁছালে তাকে স্বাগত জানান জেনারেল আজিজ আহমেদ ছাড়াও ঊর্ধ্বতন সেনা কর্মকর্তারা। সেখানে আনুষ্ঠানিকভাবে নতুন সেনাপ্রধানকে দায়িত্ব বুঝিয়ে দেন বিদায়ী সেনাপ্রধান।

এ সময় সামরিক রীতিতে গাড়িতে দড়ি বেঁধে কর্মকর্তারা বিদায় জানান জেনারেল আজিজ আহমেদকে। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নতুন সেনাপ্রধান বলেন, মুজিব শতবর্ষে সেনাপ্রধানের দায়িত্ব পাওয়া তার জন্য তাৎপর্যপূর্ণ বিষয়।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এমএম ইমরুল কায়েস রানা জানান, দায়িত্ব গ্রহণের পর নতুন সেনাপ্রধানকে ফুল দিয়ে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। এ সময় তিনি নতুন সেনাপ্রধানের সাফল্য কামনা করেন।

নতুন সেনাপ্রধানও প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার উজ জামান, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, এসএসএফ মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নাকিব আহমেদ চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে গত ১০ জুন রাষ্ট্রপতির আদেশে জারি করা এক প্রজ্ঞাপনে এস এম শফিউদ্দিন আহমেদকে বাংলাদেশ সেনাবাহিনীতে জেনারেল পদে পদোন্নতি দেয়ার কথা জানানো হয়।

প্রতিরক্ষা বাহিনীসমূহের প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধা) আইন, ২০১৮ অনুসারে তাকে সেনাপ্রধান পদে নিয়োগ দেয়া হয়েছে বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

সেনাবাহিনীর বিদায়ি প্রধান জেনারেল আজিজ আহমেদের মেয়াদ শেষ হয় বৃহস্পতিবার। ২০১৮ সালের ১৮ জুন দেশের ১৬তম সেনাপ্রধান হিসেবে নিয়োগপত্র পান জেনারেল আজিজ। আর ২৫ জুন থেকে তিন বছরের জন্য তা কার্যকর হয়।

খুলনার মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান শফিউদ্দিন আহমেদ সেনাবাহিনীতে যোগ দেন নবম লংকোর্সের মাধ্যমে। গত বছরের ডিসেম্বরে তাকে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডক) জিওসির দায়িত্ব থেকে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) করে সেনাসদরে নিয়ে আসা হয়।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন