🕓 সংবাদ শিরোনাম

শাহজাদপুরে একটি সেতুর অভাবে ঘুরে যেতে হয় ১০ কিলোমিটারস্কুল কলেজে ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ দেখাতে নির্দেশচাঁদাবাজির মামলায় গ্রেপ্তার ঢাবি ছাত্রলীগ নেতা বহিষ্কারসরকারি গুদামে খাদ্যশস্য মজুদ আছে ১৬.৬৯ লাখ মেট্রিক টনসেচের অভাবে ত্রিশালে আমন চারা রোপণে দুশ্চিন্তায় কৃষকরাবিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!শেরপুরে ব্রক্ষপুত্র নদীর ভাঙ্গন, বিলীন হচ্ছে ফসলি জমিব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাকে বাঁচাতে ছেলে ইনজেকশন খুঁজে হয়রান!ফরিদপুরে গায়ে পচনধরা রোগীকে বাঁশ ঝাড়ে ফেলে দিলো স্বজনরা, উদ্ধারে পুলিশলকডাউনে বিয়ের আয়োজন করায় বর ও কনের পরিবারকে জরিমানা

  • আজ বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৯ জুলাই, ২০২১ ৷

ক্যাশ সার্ভারের দায়িত্ব নিজেরাই নিতে চান ইন্টারনেট সেবাদানকারীরা

ক্যাশ সার্ভার
❏ সোমবার, জুন ২৮, ২০২১ বিজ্ঞান ও প্রযুক্তি

রাজু আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর: সারাদেশে ইন্টারনেটের একরেট বাস্তবায়ন করতে হলে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের আরো কম খরচে ব্যান্ডউইথ বহনের সুযোগ দেওয়ার দাবি জানিয়েছেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস এসোসিয়েশন অব বাংলাদেশ এর যুগ্ম সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান।

রোববার সাংবাদিকদের সঙ্গে এ সংক্রান্ত আলাপকালে তিনি এসব দাবি জানান।

তিনি বলেন, ঢাকা থেকে তৃণমূল পর্যন্ত উচ্চমূল্যে ব্যান্ডউইথ বহন করে এই সেবা চালু রাখা যাবেনা। এক দেশ, এক রেটের’ আওতায় ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য তিনটি প্যাকেজ থাকবে। প্রথম প্যাকেজের দাম ৫০০ টাকা গতি হবে প্রতি ৫ এমবিপিএস, দ্বিতীয় প্যাকেজের দাম ৮০০ টাকা গতি হবে প্রতি ১০ এমবিপিএস, তৃতীয় ১২০০ টাকা গতি হবে প্রতি ২০ এমবিপিএস।

এই দাম কার্যকর হলে ঢাকায় ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম প্যাকেজ প্রতি মাসে ১০০ থেকে ২০০ টাকা কমবে। তবে বেশি সুফল পাবেন না ঢাকার বাইরে জেলা, উপজেলা ও ইউনিয়নের ইন্টারনেট ব্যবহারকারীরা।

তিনি অারো বলেন, করোনাকালে দেশে ইন্টারনেটের প্রয়োজনীয়তা বেড়েছে। ছেলেমেয়েরা আউটসোর্সিংয়ের পাশাপাশি পড়াশোনা, ঘরে বসে অফিসের কাজ করাসহ বিভিন্ন বিনোদনমূলক কাজ করতে পারছে।

তিনি আরো বলেন, ক্যাশ সার্ভার অর্থাৎ গুগল, ফেসবুক ইউটিউব সহ অন্য যেসব তথ্য সেবামাধ্যম অাছে সেগুলো যাতে ইন্টারনেট সেবাদানকারীদের হাতে না থাকে সেজন্য একটি স্বার্থান্বেষী মহল বিটিআরসি ও টেলিযোগাযোগ মন্রণালয় কর্তৃপক্ষকে ভুল বোঝানের চেষ্টায় লিপ্ত রয়েছে।

এসকল স্বার্থান্বেষী মহলের অপপ্রচারণায় কর্তৃপক্ষকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধও জানিয়েছেন তিনি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন