• আজ বুধবার, ১৩ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৮ জুলাই, ২০২১ ৷

ব্যক্তিগত গাড়ি-রিকশার দখলে রাজধানীর সড়ক, পথে পথে ভোগান্তি

road
❏ সোমবার, জুন ২৮, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ‘লকডাউনের একি হাল, সবই কি জরুরি পরিবহন?’ সোমবার (২৮ জুন) সকাল সাড়ে ৯টায় রাজধানীর শাহবাগ মোড়ে দাঁড়িয়ে ইস্কাটন এলাকার বাসিন্দা ফরিদ হোসেন এ কথা বলেন।

করোনাভাইরাসের ক্রমবর্ধমান সংক্রমণ রোধে আজ ভোর ৬টা থেকে তিনদিনের সীমিত বিধিনিষেধ (লকডাউন) শুরু হয়েছে। এ সময়ে পণ্যবাহী যান ও রিকশা ছাড়া গণপরিবহন বন্ধ থাকার মন্ত্রিপরিষদের নির্দেশনা থাকলেও লকডাউনে শাহবাগ এলাকায় অসংখ্য প্রাইভেটকার, মাইক্রোবাস মোটরসাইকেল চলাচল করতে দেখা যায়।

অন্যদিকে গণপরিবহন না থাকায় সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়েছে অফিসগামীদের। গন্তব্যস্থলে যেতে তাদের একমাত্র ভরসা ছিল রিকশা। আর সুযোগ বুঝে রিকশাচালকরা অতিরিক্ত ভাড়া আদায় করেছেন বলেও অভিযোগ করেছেন অনেক যাত্রী।

সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়কে যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে। সরজমিনে সকাল ৯টার দিকে রামপুরা-গুলিস্তান সড়কে দীর্ঘ যানজট দেখা গেছে। এ ছাড়া বিমানবন্দর সড়কেও যানজট ছিল সকাল থেকে। এই সড়কে কোনো বাস চলতে দেখা না গেলেও মূলত ব্যক্তিগত গাড়ি দেখা গেছে। সড়কের কয়েকটি পয়েন্টে তল্লাশিচৌকি বসিয়ে ঘরের বাইরে আসা মানুষকে জিজ্ঞাসাবাদ করতে দেখা গেছে পুলিশকে।

এদিকে রাস্তার মোড়ে মোড়ে অফিসগামীরা অপেক্ষায় ছিলেন গণপরিবহনের। অনেকেই রিকশায় অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ করেছেন।’

সরকারের ঘোষণা অনুযায়ী, সরকারি-বেসরকারি অফিস-আদালতে প্রয়োজনীয়সংখ্যক কর্মীকে আনার কথা থাকলেও বেশির ভাগ বেসরকারি প্রতিষ্ঠান তা মানেনি। আর এ কারণে সাধারণ মানুষের ভোগান্তি আরও বেড়েছে।

বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় চলমান বিধি নিষেধের মধ্যেই ২২ জুন থেকে ঢাকার আশপাশের সাতটি জেলায় নয়দিনের বিশেষ লকডাউন শুরু হয়। এরইমধ্যে গতকাল বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে- যেখানে আগের সব বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় কিছু শর্তাবলী সংযুক্ত করে ২৮ জুন সকাল ৬টা থেকে থেকে ১ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

শনিবার (২৬ জুন) রাতে তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার গণমাধ্যমকে বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী সোমবার (২৮ জুন) থেকে সীমিত পরিসরে এবং বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সাত দিন সারা দেশে ‘সর্বাত্মক লকডাউন’ ঘোষণা করেছে সরকার।

মূলত এরই পদক্ষেপ হিসেবে সোমবার থেকে আগামী তিন দিন সীমিত পরিসরে লকডাউনের ঘোষণা করা হয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন