🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ৯ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৪ জুলাই, ২০২১ ৷

লকডাউন-শাটডাউনে সরকারে অস্থিরতা কাজ করছে: সংসদে ইনু

inu
❏ সোমবার, জুন ২৮, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনা সংক্রমণ ইস্যু নিয়ে সরকারের মধ্যে অস্থিরতা কাজ করছে বলে অভিযোগ তুলেছেন ১৪ দলীয় জোটের শরিক দল জাসদ সভাপতি হাসানুল হক ইনু। সোমবার সংসদের বৈঠকে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এই অভিযোগ তুলেন।

এর আগে, সকাল ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

লকডাউন-শাটডাউনসহ বার বার প্রজ্ঞাপন পরিবর্তনের প্রসঙ্গ উল্লেখ করে তিনি করোনা মোকাবিলায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর মধ্যে সমন্বয়হীনতারও অভিযোগ তোলেন। গত কয়েকদিনের গণমাধ্যমের প্রতিবেদন ও সরকারের তরফে দেওয়া বক্ততা বা বিবৃতিকে তিনি অতি উদ্বেগজনক বলে উল্লেখ করেন।

ইনু বলেন, সরকারের ভেতরে অস্থিরতা লক্ষ্য করা যাচ্ছে। গত কয়েকদিনে লকডাউন-শাটডাউন নিয়ে প্রজ্ঞাপন জারি এবং ঘন ঘন সংশোধন করা হয়। কয়েক ঘণ্টার মধ্যে অদল-বদল করা হয়। এসব বক্তব্য, বিবৃতির মধ্য দিয়ে অস্থিরতাই প্রকাশ পাচ্ছে।

হাসানুল হক ইনু বলেন, প্রজ্ঞাপনে পরষ্পরবিরোধী বক্তব্যও রয়েছে। এ রকম পরিস্থিতিতে এটা বাঞ্ছনীয় নয়। একই সঙ্গে আমি যতটুকু জানি করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়সহ ৯টি মন্ত্রণালয় সম্পৃক্ত। এই ৯টি মন্ত্রণালয়ের সমন্বয়হীনতাও লক্ষণীয়।

গণমাধ্যমে প্রকাশিত খবরের প্রসঙ্গ টেনে সাবেক এই মন্ত্রী বলেন, করোনায় মৃত্যু আশঙ্কাজনকভাবে বাড়ছে। শহরেই নয়, জেলা-উপজেলা শহরে সংক্রমণ ঘটেছে। ঘরে ঘরে অনেক অসুস্থ। জেলা-উপজেলায় রোগীর জন্য বেড পাওয়া যায় না। অক্সিজেনের জন্য হাহাকার চলছে। সরকারও বিষয়টি নিয়ে চিন্তিত এবং উদ্বিগ্ন।

তিনি বলেন, করোনার সংক্রমণ ও বিস্তার রোধে ‘লকডাউন’, ‘শার্টডাউনের’ বিকল্প নেই। কিন্তু কয়েক দিনের মধ্যে খাদ্যের জন্য হাহাকার তৈরি হবে। এর ব্যবস্থা নিতে হবে। জেলা-উপজেলা হাসপাতালে বেড বাড়াতে হবে, অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা করতে হবে। একটি রোগী যাতে হাসপাতাল থেকে ফেরত না যায় সে ব্যবস্থা করতে হবে। ভ্যাকসিন কূটনীতির মাধ্যমে অতি দ্রুত টিকার ব্যবস্থা করতে হবে, দেশে টিকা উৎপাদনের উদ্যোগ নিতে হবে। আগামী ২০২২ সালের মধ্যে ১৮ বছরের ওপরে সব নাগরিকের টিকার ব্যবস্থা করতে হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন