• আজ শুক্রবার, ১৫ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩০ জুলাই, ২০২১ ৷

সৌদির শীর্ষস্থানীয় জেনারেল ফাহাদ বিন তুর্কির ফাঁসির আদেশ

news 5
❏ মঙ্গলবার, জুন ২৯, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদির শীর্ষস্থানীয় সেনা কমান্ডার জেনারেল ফাহাদ বিন তুর্কি আব্দুল আজিজকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়েছে। তিনি ইয়েমেনে চলমান যুদ্ধের নেতৃত্বদানকারী জেনারেলদের মধ্যে অন্যতম ব্যক্তি ছিলেন।

পার্সিয়ান গালফ স্টাডিজ সেন্টারের বরাতে জানা যায় যে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেনারেল ফাহাদ বিন তুর্কি আব্দুল আজিজ সৌদি আরবের বাদশা সালমান, যুবরাজ মুহাম্মাদ বিন সালমান এবং প্রতিরক্ষামন্ত্রীকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র করার দায়ে তার বিরুদ্ধে আনিত অভিযোগের ভিত্তিতে বিচার করা হয় এবং অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

গত সেপ্টেম্বরের দিকে জেনারেল ফাহাদ বিন তুর্কি আব্দুল আজিজসহ তার ছেলেকে গ্রেফতার করা হয়। তিনি ১৯৮৩ সালে সৌদি সেনাবাহিনীতে যোগ দান করেন।পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনে বিশেষ সামরিক প্রশিক্ষণ অংশ গ্রহণ করেন। বহিষ্কার ও গ্রেফতারের আগে গত বছরে জেনারেল পদে উপনীত হন।

জেনারেল ফাহাদ বিন তুর্কি আব্দুল আজিজ এর ছেলেদের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি করার অভিযোগ পাওয়া যায়, সৌদির রাজধানী রিয়াদে প্রায় ১০০টি আবাসন প্রকল্প পরিচালনা করে আসছিলেন। অসংখ্য দুর্নীতি করার দায়ে গত ২০১৪ সালে জেনারেলের ছেলেদের গ্রেফতার করার সংবাদ পাওয়া যায়।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন