• আজ শুক্রবার, ১৫ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩০ জুলাই, ২০২১ ৷

সিম রিপ্লেস বা ক্রয়ের সময় ফিঙ্গারপ্রিন্ট দিতে সতর্ক থাকুন!

ফিঙ্গারপ্রিন্ট
❏ বুধবার, জুন ৩০, ২০২১ অপরাধ, আলোচিত বাংলাদেশ

স্টাফ রিপোর্টার, সময়ের কণ্ঠস্বরঃ সীমকার্ড রিপ্লেসমেন্ট অথবা কেনার সময় কৌশলে গ্রাহকের আঙ্গুলের (বায়োমেট্রিক) ছাপ বারবার নিয়ে কৌশলে বিভিন্নজনের নামে একটিভ করা হতো সীমকার্ড!

এরপর সময়সুযোগমত সেসব সীমকার্ড দিয়ে এবং বিভিন্ন এপস ব্যবহার করে স্পুফ কলের মাধ্যমে অপরাধমুলক কর্মকান্ড করে আসছিলো একটি সংঘবদ্ধ চক্র ।

অবশেষে একজন নারী চিকিৎসকের অভিযোগের ভিত্তিতে চক্রটিকে ধরতে মাঠে নামে সাইবার ক্রাইম ইউনিট।

স্পুফ কলের মাধ্যমে ঐ নারী চিকিৎসককে প্রতারণা করে ওটিপি গ্রহণ করে একাউন্টে থাকা লক্ষাধিক টাকা হাতিয়ে নেবার অভিযোগ ছিলো চক্রটির বিরুদ্ধে।

ডিএমপির সাইবার ক্রাইম বিভাগের এডিশনাল ডেপুটি কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম সময়ের কণ্ঠস্বরকে জানান, করোনাকালে চিকিৎসকগণ জীবনের ঝুকি নিয়ে রোগীদের সেবা প্রদান করে আসছে। এই রকম একজন সিনিয়র নারী চিকিৎসক টেলিমেডিসিন সেবা প্রদান করে অনলাইনে সন্মানী গ্রহণ করতেন। কিন্তু একদল এমএফএস প্রতারক স্পুফ কলের মাধ্যমে উক্ত চিকিৎসককে প্রতারণা করে ওটিপি গ্রহণ করে একাউন্টে থাকা লক্ষাধিক টাকা হাতিয়ে নেয়।

এই অভিযোগের ভিত্তিতে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে এসআই আফছর আহমেদ প্রতারকদের শনাক্ত করলে সাইবার ক্রাইমের সিনিয়র এসি ধ্রুব জ্যোতির্ময় গোপ এর নেতৃত্বে ইন্টারনেট রেফারেল টিম মাগুরা সদর থেকে, মোঃ সাগর আহম্মেদ (২১), মোঃ বিপুল হোসেন (২৯) কে বালিয়াকান্দি, রাজবাড়ী থেকে, হামিদুল ইসলাম (২৪) কে শ্রীপুর, মাগুরা থেকে গত ২৭ জুন ও ২৮ জুন বিভিন্ন সময়ে কয়েকটি অভিযানের মাধ্যমে বিভিন্ন স্থান থেকে গ্রেফতার করে।

গ্রেফতারকৃতদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৫ টি মোবাইল উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা উক্ত অপরাধে জড়িত থাকার সহ বহু প্রতারণার কথা স্বীকার করেছে বলেও জানান এডিসি নাজমুল ইসলাম ।

গ্রেফতারকৃত আসামীদের প্রাথমিক স্বিকারোক্তির বরাত দিয়ে নাজমুল ইসলাম আরও জানান, আটককৃত অভিযুক্ত সাগর আহমেদ রবির সিম বিক্রয় করার নামে গ্রামের সহজ সরল মানুষদের কাছ থেকে বার বার আঙুলের ছাপ নিয়ে একাধিক সিম ক্রিয়েট করে সিমগুলো বিক্রি করত; বিপুল হোসন আসামী সাগরের নিকট হতে সিমগুলো নিয়ে মূল প্রতারকদের নিকট সরবরাহ করত এবং হামিদুল ইসলাম ছিলেন মূল কলিং এর কাজ পরিচালনার কাজে নিয়োজিত ।

এই বিষয়ে ডিএমপির কাফরুল থানার মামলা নং ১৮, তারিখ ১২/১০/২০২০, ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২৪/৩০/৩৫ ধারায় রুজু হয়। বিজ্ঞ আদালত আসামীদের ১ দিনের রিমান্ড মনজুর করেছে বলে জানা গেছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন