• আজ রবিবার, ১৭ শ্রাবণ, ১৪২৮ ৷ ১ আগস্ট, ২০২১ ৷

ফুলবাড়ীতে ধরলার ভাঙনের কবলে চারটি গ্রাম, দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি

dorola
❏ বৃহস্পতিবার, জুলাই ১, ২০২১ রংপুর

অনিল চন্দ্র রায়,ফুলবাড়ী (কুড়িগ্রাম) সংবাদদাতা- কুড়িগ্রামের ফুলবাড়ীতে টানা তিন দিনের অবিরাম বৃষ্টি ও উজানের ঢলে ধরলা বাড়তে থাকায় বড়ভিটা ইউনিয়নের চারটি গ্রাম ধরলা নদীর ভাঙনের কবলে পড়েছে।

নতুন করে ভাঙ্গনের কবলে পড়ায় দিশেহারা হয়ে পড়েছে ওই এলাকার ধরলার তীরবর্তী শতশত মানুষ। সেই সাথে তারা দুচিন্তায় পড়ছেন তাদের ঘরবাড়ী নিয়ে। এমন পরিস্থিতিতে ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে বুধবার বিকালে বড়ভিটা ইউনিয়নে ধরলার তীরে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

উপজেলার চর মেখলি বাসিন্দা ওসমান গণিসহ অনেকেই জানান, প্রতিবছর বর্ষা মৌসুমে ধরলার ভাঙ্গনের ঘরবাড়ী হারিয়ে অনেক পরিবার নিঃস্ব হয়ে গেছে। এবারও শুরুতে উপজেলার বড়ভিটা, বুদার চর , চর মেখলি ও বড় বাসুরিয়া গ্রামে ভাঙ্গন দেখা দিয়েছে। ইতিপূর্বে ভাঙনে ২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, মসজিদ ও ঈদগাহ ময়দানসহ বিভিন্ন স্থাপনা, আবাদি জমি, গাছপালা এবং শতাধিক পরিবারের বাড়িভিটে ভাঙনে বিলীণ হয়েছে।

এদিকে ওই এলাকার নারী পুরুষ একত্রে হয়ে ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবিতে বুধবার বিকালে ধরলা তীরে মেখলি গ্রামে ঘন্টাব্যাপি মানববন্ধন করেছে।

এ মানববন্ধনে বক্তব্য রাখেন, বড়বাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল হক মিঠু, স্থানীয় আবুল কাশেম, বদিয়ার রহমান, আব্দুল মতিন, শওকত আলী প্রমূখ।

বক্তারা জানান, প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে ভাঙন শুরু হয়েছে। কিন্তু ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণের জন্য আবেদন-নিবেদন করে কোন প্রতিকার পাওয়া যায়নি। এমনকি কেউ দেখতে পর্যন্ত আসেননি। তাই অবিলম্বে ভাঙন রোধের ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা ।

বড়ভিটা ইউপি চেয়ারম্যান মো.খয়বর আলী বলেন, আমরা ভাঙন রোধে অনেক বার বিভিন্ন জায়গায় আবেদন করেছি। এখনো কোন ধরণের ভাঙন প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ করেনি কর্তৃপক্ষ। ভাঙ্গনের শিকার পরিবারগুলোর মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে। তাই তালিকা করা হচ্ছে ।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী মো. ওমর ফারুক জানান, ওই এলাকার ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে ভাঙন ঠেকাতে কাজ শুরু করা হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন