• আজ রবিবার, ১৭ শ্রাবণ, ১৪২৮ ৷ ১ আগস্ট, ২০২১ ৷

চাটমোহরে ফার্মেসীতে মিলছে না ’প্যারাসিটামল’ ঔষধ

farma 53
❏ শুক্রবার, জুলাই ২, ২০২১ রাজশাহী

আব্দুল লতিফ রঞ্জু, পাবনা প্রতিনিধি: সারা দেশে করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি এবং গ্রামে গঞ্জে মানুষের মধ্যে ঠান্ডা জ্বরের প্রাদুর্ভাব দেখা যাওয়ায় প্রাথমিক চিকিৎসার প্রধান হাতিয়ার অতি প্রয়োজনীয় ঔষধ ’প্যারাসিটামল’ সংকট দেখা দিয়েছে।

চাটমোহর উপজেলা সদর সহ গ্রাম গঞ্জের ফার্মেসীতে মিলছে না ’নাপা’ ট্যাবলেটসহ এই গ্রুপের অন্য কোম্পানীর ঔষধগুলো। ফার্মেসীতে প্যারাসিটামল ঔষধ না পেয়ে রোগী ও রোগীর স্বজনরা হতাশ হয়ে ফিরছেন বাড়িতে।

কোম্পানীর পর্যাপ্ত সরবরাহ না থাকায় এবং এক যোগে চাহিদা বেড়ে যাওয়ায় সাময়িক এই সংকট সৃষ্টি হয়েছে বলে ফার্মেসী মালিকদের দাবী। তবে অনেক অসাধু ঔষধ ব্যবসায়ী এটা কৃত্রিম সংকট সৃষ্টি করে বেশি দামে বিক্রি করছেন বলেও অভিযোগ ভোক্তাদের।

সরেজমিন তথ্য অনুসন্ধানে জানা গেছে, সারা দেশের ন্যায় পাবনার চাটমোহর উপজেলায় করোনা পরিস্থিতির অবণতি হওয়ায় এবং ভাইরাস জনিত ঠান্ডা, কাশি, জ্বরের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় প্রাথমিক চিকিৎসায় ব্যবহৃত প্যারাসিটামল ট্যাবলেট ফার্মেসীগুলোতে সংকট দেখা দিয়েছে। কিছু ফার্মেসীতে এই ঔষধ পাওয়া গেলেও দ্বিগুন দাম নিচ্ছেন এমন অভিযোগ ভুক্তভোগীদের।

ফার্মেসী মালিকদের সাথে কথা বলে জানা গেছে, উপজেলাব্যাপী গত এক সপ্তাহে মানুষের মধ্যে ঠান্ডা, জ্বর, কাশির প্রকোপ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় ফার্মেসীতে চাহিদার তুলনায় কোম্পানীগুলো সরবরাহ করতে পারছে না। বিশেষ করে নাপা ট্যাবলেট এর চাহিদা অন্য যেকোন সময়ের তুলনায় কয়েকগুন বেড়ে গেছে। গত এক সপ্তাহের বেশি সময় ধরে এই গ্রুপের ঔষধ প্রথম সারির প্রায় সকল কোম্পানী সরবরাহ করছে না। ফলে এই সংকট সৃষ্টি হয়েছে। তবে কোন ফার্মেসী মালিকরা এই অল্প দামের ঔষধ স্টক করে কৃত্রিম সংকট সৃষ্টি করছেন না বলে তাদের দাবী। আর যদি কোন অসাধু ফার্মেসী মালিক নির্ধারিত মুল্যের চেয়ে বেশি দামে বিক্রি করে তবে প্রশাসনকে বিষয়টি জানানোর জন্য বলেন তারা।

এই বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. সৈকত ইসলাম বলেন, নির্ধারিত দামের চেয়ে অর্থাৎ এমআরপি’র বাইরে ঔষধ বিক্রি করা ভোক্তা অধিকার সংরক্ষন আইনে দন্ডনীয় অপরাধ। আমি বিষয়টি গুরুত্ব সহকারে নিয়ে ঔষধের দোকানগুলোতে গোপনে তদারকি করবো। কোন ফার্মেসীতে এই ঔষধগুলো বেশি দামে বিক্রির প্রমাণ পেলে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন