🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ৯ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৪ জুলাই, ২০২১ ৷

জামালপুর সদর হাসপাতালে ৬ বছরে চালু হয়নি আইসিইউ 

Jamalpur news
❏ রবিবার, জুলাই ৪, ২০২১ ময়মনসিংহ

রকিব হাসান নয়ন, জামালপুর প্রতিনিধি: ২৫০ শয্যা জামালপুর জেনারেল হাসপাতালে উদ্বোধনের প্রায় ৬ বছর পেরোলেও
ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) চালু হয়নি।

কক্ষ ও যন্ত্রপাতি সবই আছে, নেই দক্ষ জনবল। এতে সাধারণ রোগীরা ভোগান্তির শিকার হচ্ছেন প্রতিনিয়ত। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে চিকিৎসা সরঞ্জামসহ জনবল পাওয়া গেলে ইউনিটটি চালু করা সম্ভব হবে।

২০১৫ সালে জামালপুর সদর হাসপাতালে নতুন আইসিইউ ইউনিটের উদ্বোধন করা হয়। জেলার এই ২৫০ শয্যার হাসপাতালটিতে প্রতিদিন প্রায় ৫০০ থেকে ৬০০ রোগী ভর্তি হয়। এর মধ্যে শুধু আইসিইউর জন্য মাসে ২০ থেকে ২৫ জন রোগীকে ময়মনসিংহ কিংবা ঢাকা মেডিকেল হাসপাতালে স্থানান্তরিত হতে হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, চার শয্যার আইসিইউ ইউনিট চালু করতে কমপক্ষে দক্ষ ৬ জন চিকিৎসক, ৩ জন বিশেষজ্ঞ চিকিৎসক, ১৫ জন নার্স (সেবিকা), ৮ জন ওয়ার্ড বয়, ৮ জন আয়া ও ৮ জন সুইপার লাগবে। এ ছাড়া ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ সুবিধা ও আলাদা প্যাথলজি বিভাগ থাকতে হবে। তবেই এর কার্যক্রম চালু করা সম্ভব।

বকশীগঞ্জ উপজেলার সুমনা আফরোজ বলেন, আমার বাবা অসুস্থ হলে তাঁকে জামালপুর জেনারেল হাসপাতালে নিয়ে যাই। সেখানে আইসিইউ না থাকায় পরে তাঁকে ঢাকায় কুর্মিটোলা হাসপাতালে নিতে হয়। আইসিইউ না থাকায় বাবাকে ঢাকায় নিতে কতটা কষ্ট করতে হয়েছে, সেটা শুধু ভুক্তভোগীরা জেনে থাকবেন। তাই জামালপুর জেনারেল হাসপাতালে আইসিইউ চালু করতে সরকারের প্রতি দাবি জানাই।

মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম বলেন, হাসপাতালটিতে আইসিইউ চালু না থাকায় অনেক রোগীকে ময়মনসিংহ কিংবা ঢাকায় নিতে হচ্ছে। মুমূর্ষু অবস্থায় অনেকেই মৃত্যুবরণ করছেন। অতি দ্রুত যেন আইসিইউ সেবাটি চালু করা হয়।

জামালপুর সদর হাসপাতালের সহকারী পরিচালক ডা. মো. মাহফুজুর রহমান সোহান বলেন, আইসিইউ চালু করতে যা যা প্রয়োজন সবকিছু চেয়ে মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। মন্ত্রণালয় অনুমোদন দিলেই আইসিইউ সেবা চালু করা হবে।

সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস বলেন, একটি আইসিইউ ইউনিট পরিচালনা করতে গেলে বিশেষজ্ঞ ডাক্তারসহ পর্যাপ্ত জনবল দরকার। এসব জনবল পেলেই আইসিইউ চালু করা হবে।

সরকার ৫০৯ জন চিকিৎসক নিয়োগ দিচ্ছে বলে জেনেছি। আশা করছি, ১০ জন চিকিৎসক আইসিইউ ইউনিটের জন্য পাওয়া যাবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন