• আজ রবিবার, ১৭ শ্রাবণ, ১৪২৮ ৷ ১ আগস্ট, ২০২১ ৷

কেরানীগঞ্জে ব্যতিক্রমী স্বাস্থ্যসেবা, যোগাযোগ করলেই ডাক্তার যাবে রোগীর বাড়ি

Keranigonj news
❏ সোমবার, জুলাই ৫, ২০২১ ঢাকা

মাসুম পারভেজ, কেরানীগঞ্জ প্রতিনিধি: অতি মহামারীর কারণে সারাদেশ জুড়ে চলছে লকডাউন। এমন এক পরিস্থিতিতে বাড়িতে বাচ্চাটি অসুস্থ হলেও নিয়ে যাওয়া যাচ্ছে না ডাক্তারখানা বা হাসপাতালে। এমনই পরিস্থিতিতে সামাজিক সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ করলেই রোগীর বাড়িতে পৌঁছে যাবে ডাক্তার।

এ লক্ষ্যে ঢাকার কেরানীগঞ্জে ব্যক্তি উদ্যোগে এই প্রথম চালু হয়েছে ‘হোম হসপিটাল সার্ভিস’। যা চলমান লকডাউনে পুরো কেরানীগঞ্জজুড়ে চালু থাকবে। হোম হসপিটাল সার্ভিস মূলত মানুষের বাড়িতে হাসপাতালের সেবা পৌঁছে দেয়া। লকডাউনে যাঁরা হাসপাতালে গিয়ে জরুরী চিকিৎসা সেবা নেয়ার অবস্থায় নেই তাঁরা ‘হোম হসপিটাল সার্ভিস’ এ যোগাযোগ করলেই বিনামূল্যে পৌঁছে যাচ্ছে ডাক্তার, নার্স সহ জরুরী ঔষধ। এমনকি যাঁদের জরুরী ভিত্তিতে হাসপাতালে প্রেরণের প্রয়োজন তাঁদের এম্বুলেন্সে করে হাসপাতালে পৌঁছে দেয়ার কাজও করা হচ্ছে এই সার্ভিসটির পক্ষ থেকে। ব্যতিক্রমী এই চিকিৎসা সেবা চালু করায় স্বাগত জানিয়েছেন স্থানীয় জনগন ও জনপ্রতিনিধিরা।

কেরানীগঞ্জ প্রথম আলো বন্ধুসভার সভাপতি ও কেরানীগঞ্জের সামাজিক সংগঠনেরর কমন প্লাটফর্ম ছায়াতলের সদস্য সায়মন চৌধুরী বলেন, লকডাউনের প্রথম দিনেই হোম হসপিটাল সার্ভিসে বেশ সাড়া পাওয়া গিয়েছে। কেরানীগঞ্জের বিভিন্ন এলাকার সামাজিক সংগঠনগুলো আমাদের সাথে যোগাযোগ করছে। ছায়াতলের সদস্য হিসেবে আমরা রোগীর বিস্তারিত ও ঠিকানা সংগ্রহ করে ডা. হাবীবুর রহমানকে প্রেরণ করি। পরে তিনি তাঁর মেডিকেল টিম নিয়ে রোগীর বাসায় গিয়ে প্রয়োজনীয় সেবা প্রদান করেন।

তিনি আরও বলেন, আমরা রোগীর নাম ঠিকানা গোপন রেখেই সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। চিকিৎসা সেবা গ্রহিতার সংখ্যাও আপাতত প্রকাশ করছি না। তবে প্রথম দিন থেকেই ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে।

হোম হসপিটাল সার্ভিস এর কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে এর উদ্যোক্তা ও চিকিৎসক কেরানীগঞ্জ ডক্টরস এসোসিয়েশন এর আহবায়ক ডা. হাবীবুর রহমান জানান, লকডাউনে যানবাহন বন্ধ থাকায় অনেকেই জরুরী চিকিৎসা নিতে সময়মত হাসপাতালে যেতে পারছে না। তাই আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করছি কেরানীগঞ্জের মানুষকে বাড়িতে গিয়ে চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার। এ সার্ভিসে স্থানীয় সামাজিক সংগঠনগুলো আমাদের তথ্য দিয়ে সাহায্য করছে। গত বৃহস্পতিবার (০১ জুলাই) থেকে আমারা হোম হসপিটাল সেবাটি উদ্বোধন করেছি, পুরো লকডাউন জুড়ে এই সেবা চালু থাকবে।

হোম হসপিটাল সার্ভিস এ কিভাবে যোগাযোগ করা যায় এমন প্রশ্নে তিনি বলেন, কেরানীগঞ্জের প্রায় প্রতিটি এলাকায় সামাজিক সংগঠন রয়েছে তার যে কোনোটির সাথে যোগাযোগ করলেই তাদের তথ্য সহযোগিতায় আমরা রোগীর বাসায় পৌঁছে সেবা প্রদান করছি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন