🕓 সংবাদ শিরোনাম

রাজশাহী মেডিকেলের করোনা ইউনিটে আরও ১৭ জনের মৃত্যুশাহজাদপুরে একটি সেতুর অভাবে ঘুরে যেতে হয় ১০ কিলোমিটারস্কুল কলেজে ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ দেখাতে নির্দেশচাঁদাবাজির মামলায় গ্রেপ্তার ঢাবি ছাত্রলীগ নেতা বহিষ্কারসরকারি গুদামে খাদ্যশস্য মজুদ আছে ১৬.৬৯ লাখ মেট্রিক টনসেচের অভাবে ত্রিশালে আমন চারা রোপণে দুশ্চিন্তায় কৃষকরাবিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!শেরপুরে ব্রক্ষপুত্র নদীর ভাঙ্গন, বিলীন হচ্ছে ফসলি জমিব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাকে বাঁচাতে ছেলে ইনজেকশন খুঁজে হয়রান!ফরিদপুরে গায়ে পচনধরা রোগীকে বাঁশ ঝাড়ে ফেলে দিলো স্বজনরা, উদ্ধারে পুলিশ

  • আজ বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৯ জুলাই, ২০২১ ৷

২১ জুলাই হতে পারে পবিত্র ঈদুল আজহা

eid-2020
❏ সোমবার, জুলাই ৫, ২০২১ ইসলাম

ইসলাম ডেস্ক- মুসলিম উম্মাহর জীবনে অন্যতম একটি ধর্র্মীয় উৎসব ‘ঈদুল আজহা’। আত্মত্যাগ ও মানবতার বার্তা নিয়ে প্রতিবছর মুসলমানের সামনে হাজির হয় এ উৎসব। জিলহজের দশ তারিখ মহাসমারোহে পালিত হয় বিশ্ব মুসলিমের ঐক্য ও সৌহার্দ্যপূর্ণ এ ইবাদত।

১৪৪২ হিজরির পবিত্র ঈদুল আজহা আগামী ২১ জুলাই হতে পারে। টাইমঅ্যান্ডডেট ডটকম আগামী ২১ জুলাইকে পবিত্র ঈদুল আজহার দিন হিসেবে উল্লেখ করেছে।

ঈদুল আজহা যদিও চাঁদ দেখার ওপর নির্ভরশীল। প্রতি হিজরির বছরের ১০ জিলহজ ঈদুল আজহা তথা কুরবানির ঈদ অনুষ্ঠিত হওয়ার আরবি তারিখ নির্ধারিত। তারিখটি চন্দ্র মাসে নির্ধারিত হওয়ার কারণেই তা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। এ বছর কুরবানির ঈদ কবে হবে তা নিশ্চিত করে জানতে হলে অপেক্ষা করতে হবে ১১ জুলাই পর্যন্ত।

আগামী ১১ জুলাই জিলকদ মাসের ২৯ দিন পূর্ণ হবে। এদিন সন্ধ্যায় চাঁদ দেখা গেলেই ২১ জুলাই বুধবার অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল আজহা। আর ওই দিন থেকে অনুষ্ঠিত হবে পবিত্র কুরবানি।

১১ জুলাই চাঁদ দেখা না গলে ১২ জুলাই জিলকদ মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ২২ জুলাই বৃহস্পতিবার।

তাছাড়া টাইমঅ্যান্ডডেট ডটকম- -এ বাংলাদেশে ২১ জুলাই বুধবার পবিত্র ঈদুল আজহার তারিখ দেখানো হয়েছে।

জাতীয় চাঁদ দেখা কমিটি আগামী ১১ জুলাই মোতাবেক ২৯ জিলকদ রোববার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জিলহজ মাস ও ঈদুল আজহার তারিখ নির্ধারণে নিয়মিত বৈঠক বসবে।

সেদিন (১১ জুলাই) সন্ধ্যায় যদি বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যায় তবে ১২ জুলাই পবিত্র জিলহজ মাস গণনা শুরু হবে। আর ২১ জুলাই অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল আজহা।

যদি ১১ জুলাই মোতাবেক ২৯ জিলকদ সন্ধ্যায় পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা না যায় তবে ১৩ জুলাই পবিত্র জিলহজ মাস শুরু হবে এবং ২০২১ সালের ২২ জুলাই যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী পবিত্র ঈদুল আজহা পালিত হবে।

আরও পড়ুন :
mokka পবিত্র হজ আজ

❏ সোমবার, জুলাই ১৯, ২০২১

তাওয়াফে মুখরিত পবিত্র কাবা চত্বর

❏ রবিবার, জুলাই ১৮, ২০২১

ঈদুল আজহার জামাতও হবে না শোলাকিয়ায়

❏ বৃহস্পতিবার, জুলাই ১৫, ২০২১

মসজিদে ঈদ জামাতের পর কোলাকুলি নয়

❏ রবিবার, জুলাই ১১, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন