• আজ রবিবার, ১৭ শ্রাবণ, ১৪২৮ ৷ ১ আগস্ট, ২০২১ ৷

চট্টগ্রাম মেডিকেল থেকে একযোগে ১১৪ চিকিৎসককে বদলি

cmc 2
❏ মঙ্গলবার, জুলাই ৬, ২০২১ চট্টগ্রাম

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল থেকে একযোগে অন্তত ১১৪ জন চিকিৎসককে বদলির আদেশ জারি করা হয়েছে। তাদের চট্টগ্রাম জেনারেল হাসপাতালসহ ফেনী ও খাগড়াছড়ি হাসপাতালে বদলি করা হয়েছে।

সোমবার (৫ জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব জাকরিয়া পারভিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এসব চিকিৎসককে বদলির আদেশ দেওয়া হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে রোববার ও সোমবার জারি হওয়া প্রজ্ঞাপনে দেশের বিভিন্ন হাসপাতালের সহস্রাধিক চিকিৎসককে বদলির আদেশ দেওয়া হয়। সেখানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ১১৪ জন রয়েছেন।

করোনা রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিতে এসব চিকিৎসকদের বদলি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির গণমাধ্যমকে বলেন, “হাসপাতালের ১১৪ জন চিকিৎসককে বদলির আদেশ দেওয়া হয়েছে। তাদের মধ্যে কোভিড ওয়ার্ডে কর্মরত চিকিৎসকরাও আছেন। তাতে চিকিৎসা সেবা কিছুটা ব্যাহত হতে পারে।”

তিনি বলেন, “সারাদেশেই চিকিৎসকদের বদলি করা হয়েছে। সে হিসেবে চট্টগ্রামেও হয়েছে। তবে আমাদের এখনও রিপ্লেসমেন্ট দেওয়া হয়নি। বদলির বিষয়ে আমি সচিব মহোদয়ের সাথে কথা বলেছি।”

চমেক সূত্রে জানা গেছে, বদলি হওয়া চিকিৎসকদের মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৬০ জন, বিআইটিআইডি হাসপাতালে ১৬, ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৮, খাগড়াছড়ি সদর হাসপাতালে ১৮, ফেনী সদর হাসপাতালে ১৮ ও দাগনভূঁইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ জনকে বদলি করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম মেডিকেলের ৩০ জন চিকিৎসককে একই হাসপাতালের কোভিড ওয়ার্ডে বদলি করা হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে বর্তমানে কোভিড ওয়ার্ডে লাল ও হলুদ জোন মিলিয়ে ৩০০ বেড রয়েছে। এছাড়া হাসপাতালে প্রতিদিন গড়ে ১৩১৩ বেডের বিপরীতে দুই থেকে আড়াই হাজার রোগী ভর্তি থাকেন।

বদলির নির্দেশনা সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘কোভিড-১৯ অতিমারি মোকাবিলা এবং জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্বাস্থ্য বিসিএস স্বাস্থ্য কর্মকর্তাদের তাদের নামের পাশে বর্ণিত কর্মস্থলে সংযুক্তিতে পদায়ন করা হলো।’

বর্ণিত চিকিৎসকরা করোনা ইউনিটে দায়িত্ব পালন করবেন। বুধবারের (৭ জুলাই) মধ্যে তাদের পদায়নকরা কর্মস্থলে যোগ দেওয়ার কথাও বলা হয়ে।

বদলির বিষয়ে জানার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালককে মোবাইল ফোনে কল করা হলেও তিনি রিসিভ করেননি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন