🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১৫ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩০ জুলাই, ২০২১ ৷

আত্মসমর্পণ করে ইতিহাস করলেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট

juma5
❏ বৃহস্পতিবার, জুলাই ৮, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- আদালত অবমাননার দায়ে কারাদণ্ড ভোগ করতে পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। গতকাল বুধবার মধ্যরাতে আত্মসমর্পণ করেন তিনি।

জ্যাকব জুমার ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, জুমা কোয়া জুলু-নাটাল প্রদেশে তার বাড়ির পাশে একটি কারাগারে কারাভোগ করবেন।

দক্ষিণ আফ্রিকার ইতিহাসে এই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্টের কারাদণ্ডে দণ্ডিত হওয়া ও আত্মসমর্পণের ঘটনা ঘটল।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, ৭৯ বছর বয়সী এ নেতা আত্মসমর্পণ না করলে তাকে গ্রেপ্তার করা হবে বলে আগেই সতর্ক করেছিল পুলিশ। পুলিশের বেঁধে দেয়া সময় শেষ হতেই আত্মসমর্পণ করেন জুমা।

দুর্নীতির তদন্তে সহযোগিতা না করায় গত ২৯ জুন জুমাকে সোয়া এক বছরের কারাদণ্ড দেয় আদালত।

৯ বছর প্রেসিডেন্ট থাকার সময় সংঘটিত দুর্নীতির তদন্তে প্রমাণ উপস্থাপনের নির্দেশ দেয়া হয়েছিল জুমাকে, যা উপেক্ষা করেন তিনি।

এ ঘটনায় তার বিরুদ্ধে আদালতের সাজা ঘোষণার পর দক্ষিণ আফ্রিকায় আইনি ফাঁকফোকর নিয়ে নজিরবিহীন নাটকীয় পরিস্থিতি সৃষ্টি হয়। জুমা গত রোববার আত্মসমর্পণে অস্বীকৃতি জানালে তাকে গ্রেপ্তারে বুধবার মধ্যরাত পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়।

দক্ষিণ আফ্রিকায় জুমার আগে আর কোনো প্রেসিডেন্টের কারাদণ্ড হয়নি।

জুমা ক্ষমতায় থাকাকালীন রাজনীতিকদের সহযোগিতায় সরকারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ব্যবসায়ীরা প্রভাব খাটাতেন বলে অভিযোগ রয়েছে। যদিও এসব অভিযোগ প্রত্যাখ্যান করে নিজেকে রাজনৈতিক চক্রান্তের বলি হিসেবে দাবি জুমার।

২০১৮ সালে নিজ দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসই ক্ষমতাচ্যুত করে জুমাকে। তবে এখনও বিপুল অনুসারী রয়েছে তার।

জুমার গ্রেপ্তার ঠেকাতে একাধিকবার নিজ বাড়ির বাইরে মানবঢাল তৈরিতে জড়ো হয়েছিলেন বিপুলসংখ্যক সমর্থক।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন