• আজ শুক্রবার, ১৫ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩০ জুলাই, ২০২১ ৷

সৌদিআরবে বাংলাদেশী শ্রমিকদের নিয়োগ সর্বোচ্চ ৪০% নির্ধারণ করা হয়েছে

Saudi arabia
❏ বৃহস্পতিবার, জুলাই ৮, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি : সৌদিআরব মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় কিওয়া অনলাইন পোর্টালটি বেসরকারী  প্রতিষ্ঠানে বাংলাদেশী, ভারতীয় সহ অন্যান্য কিছু দেশের শ্রমিকদের কাজ করার হার নির্ধারণ করে দিয়েছে।  বুধবার এক প্রতিবেদনের  বিশ্বস্ত  সূত্রের  বরাতে এমন  তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম  সৌদি গেজেট ।

এটি নির্দিষ্ট করে দিয়েছে যে একটি প্রতিষ্ঠানে বাংলাদেশী এবং ভারতীয় শ্রমিকদের সর্বাধিক সীমাবদ্ধতা দেওয়া হয়েছে মোট শ্রমিকের ৪০ শতাংশ এবং ইয়েমেনি শ্রমিকদের সর্বাধিক সীমা ২৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, কিওয়া পোর্টাল থেকে ইমেইলের মাধ্যমে বেশ কিছু প্রতিষ্ঠানকে বিদেশি কর্মীদের সীমার বিষয়ে জানিয়ে দেয়া হয়েছে। তারই একটি কপি পৌচ্ছায় সৌদি গেজেটের হাতে ।

উক্ত ইমেইলে বলা হয়েছে যে, কোন প্রতিষ্ঠানে  ভারতীয় জাতীয়তার শ্রমিকদের ৪০ শতাংশের বেশি করা হবে না এবং একই অবস্থা  বাংলাদেশি কর্মীদের ক্ষেত্রেও প্রযোজ্য।ইয়েমেনী এবং ইথিওপীয় নাগরিকদের ক্ষেত্রে সীমা যথাক্রমে ২৫ শতাংশ এবং এক শতাংশ রাখা হয়েছে ।

প্রতিষ্ঠানে যেখানে শ্রমিকের সংখ্যা নির্দিষ্ট শতাংশের অতিক্রম করে, কিওয়া স্পষ্ট করে বলেছে যে প্রতিষ্ঠানগুলি শ্রমিকদের জন্য কাজ এবং আবাসনের অনুমতিপত্র পুনর্নবীকরণ ও নবায়ন করার অনুমতি পাবে, তবে নতুন ভিসা প্রদান বা পরিষেবা স্থানান্তরের ক্ষেত্রে নিষেধাজ্ঞাগুলি থাকবে ।

মন্ত্রণালয় পূর্বে নিশ্চিত করেছে যে প্রতিটি প্রতিষ্ঠানের জন্য শ্রমিকদের জাতীয়তার নির্দিষ্ট শতাংশ রয়েছে, সিস্টেম অনুযায়ী তাদের যোগ্যতার ভিত্তিতে।এটি লক্ষণীয় যে কিউয়া প্ল্যাটফর্মে শ্রম খাতে প্রদত্ত ইলেকট্রনিক্স পরিষেবাগুলি উন্নত করার জন্য পরিসেবা এবং সমাধান সরবরাহ করে থাকে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন