• আজ রবিবার, ১৭ শ্রাবণ, ১৪২৮ ৷ ১ আগস্ট, ২০২১ ৷

সৌদিতে অর্থ বিনিয়োগ করে বাংলাদেশীদের ব্যবসার সুবর্ণ সুযোগ

Saudi Arabia
❏ শনিবার, জুলাই ১০, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি : সৌদি আরবে বসবাসরত বাংলাদেশী  অভিবাসী নাগরিকদের ব্যবসা বাণিজ্য পরিচালনা ও বিনিয়োগের নতুন সুযোগ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন  সৌদি বাণিজ্য উপমন্ত্রী প্রকৌশলী আয়েদ আল-ঘোয়াইনাম। গত ০৭ জুলাই ২০২১ এক ওয়েবিনারে একথা জানান ।

সৌদিআরব রিয়াদ দূতাবাস সূত্রে জানা যায় যে, সৌদিতে ব্যবসা পরিচালনা এবং  বিনিয়োগ নীতির নতুন সুযোগ নিয়ে পুর্বাঞ্চলীয় চেম্বার অব কমার্স ও বাংলাদেশ দূতাবাসের যৌথ উদ্যোগে এক ওয়েবিনার অনুষ্ঠিত হয়। ওয়েবিনারে সৌদি আরবে বসবাসরত বাংলাদেশী ব্যবসায়ী ও অভিবাসীগণ যোগ দেন।

ওয়েবিনারে নতুন ব্যবসা বাণিজ্য নীতির আওতায় সকল ব্যবসা ও বিনিয়োগ সংক্রান্ত তথ্যাদি আগামী ২৩ আগস্ট ২০২১ তারিখের মধ্যে সৌদি সরকারকে অবহিত করে তাঁদের ব্যবসা নিবন্ধন করা বাধ্যতামূলক বলে জানানো হয়।

এর সাথে নতুন এ নীতির আওতায়  ৮ লক্ষ সৌদি রিয়াল সমপরিমান অর্থ এককালীন প্রদানের মাধ্যমে সৌদি আরবে নতুন ব্যবসায়ী ও বিনিয়োগকারী হিসেবে যেকোনো অভিবাসীর নিবন্ধনের সুযোগ গ্রহণ করার আহ্বান জানানো হয়। এছাড়া ১ লক্ষ সৌদি রিয়াল প্রদানের মাধ্যমেও এক বছরের জন্য বিনিয়োগকারী হিসেবে নিবন্ধনের সুযোগ পাওয়া যাবে ।

সৌদি ভিশন ২০৩০ এর আওতায় শ্রমবাজারসহ অন্যান্য ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন এনেছে সৌদি সরকার। এরই ধারাবাহিকতায় সৌদি আরবের অভ্যন্তরে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনতে যাচ্ছে দেশটি। ওয়েবিনারে সৌদি কর্তৃপক্ষ আগামী ২৩ আগস্ট ২০২১ তারিখের মধ্যে বাংলাদেশীসহ ভিনদেশী ব্যবসায়ীদের ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য বিনিয়োগের তথ্যাদি প্রদান করে নিবন্ধনের বাধ্যবাধকতার বিষয়ে বিস্তারিত তথ্য জানান।

সৌদি বাণিজ্য উপমন্ত্রী প্রকৌশলী আয়েদ আল-ঘোয়াইনাম সৌদি আরবে বসবাসরত সকল বাংলাদেশী ব্যবসায়ীদের অব্যাহত সুযোগ সুবিধা প্রদানের আশ্বাস এবং বাংলাদেশ হতে নতুন বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের সৌদি আরবে  আসার আমন্ত্রণ করেন। সভায় বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার বিদ্যমান বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করার আশ্বাস পূনর্ব্যক্ত করেন । সভায় ভবিষ্যতে এ বিষয়ে আরও ওয়েবিনার আয়োজনের বিষয়ে চেম্বার কর্মকর্তাগণ সহযোগিতার আশ্বাস দেন। তাঁরা আশা প্রকাশ করেন সৌদিতে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ীগণ নতুন এ সুযোগ গ্রহণ করে বৈধভাবে সৌদি আরবে ব্যবসা পরিচালনা করবেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন