• আজ শুক্রবার, ১৫ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩০ জুলাই, ২০২১ ৷

রূপগঞ্জে অগ্নিকাণ্ড: সজীব গ্রুপের চেয়ারম্যান-এমডিসহ আটক ৮

fire 534
❏ শনিবার, জুলাই ১০, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, নারায়ণগঞ্জ- নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ জন শ্রমিক নিহত হওয়ার ঘটনায় চেয়ারম্যান ও এমডিসহ আটজনকে আটক করা হয়েছে।

শনিবার (১০ জুলাই) দুপুরে অগ্নিকাণ্ডে কারখানার পরিদর্শনকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ তথ্য জানান।

কারখানার অগ্নিকাণ্ডের ঘটনায় বিন্দুমাত্র গাফিলতি থাকলে কারো ছাড় নেই জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ ঘটনায় মামলা হবে। তদন্ত করে দোষীদের বিচার হবে। ইতোমধ্যে আটজনকে আটক করা হয়েছে। আটককৃতরা পুলিশ হেফাজতে রয়েছেন। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তিনি আরও বলেন, ঘটনাটি অত্যন্ত হৃদয় বিদারক ও মর্মান্তিক। যারা মারা গেছেন তাদের আত্মার মাগফিরাত করছি এবং আশা করছি যারা অসুস্থ তারা ফিরে আসবেন।

এর আগে জেলা পুলিশ সুপার জায়েদুল আলম বলেন, ‘কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে অবহেলা ও অব্যবস্থাপনার প্রমাণ পাওয়া গেছে। দায়ীদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। মামলা করা হবে।

‘প্রাথমিকভাবে আমরা যা দেখেছি তাতে একটি কারখানা যে স্ট্যান্ডার্ডে পরিচালিত হওয়ার কথা ছিল এখানে তা হয়নি, পর্যাপ্ত সিঁড়ি ছিল না, যা দিয়ে শ্রমিকরা নামতে পারত। এসব বিষয় আমরা দেখছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

গত বৃহস্পতিবার রাতে কারখানাটিতে আগুন লাগার পর শুরুতে তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও পরের দিন উদ্ধার করা হয় ৪৯ জনের মরদেহ। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ জনে। বেশির ভাগের মরদেহই পুড়ে কয়লা হয়ে গেছে। পরিচয় শনাক্তের জন্য চলছে।

আগুন নিয়ন্ত্রণে আসলেও এখনও পুরোপুরি নেভেনি। ভবনের সবকটি ফ্লোর এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। তীব্র ধোঁয়া এবং তাপ বের হচ্ছে। আছে উৎকট ঝাঁঝাল গন্ধ। ফায়ার সার্ভিসের কর্মীরা পানি ছিটিয়ে ধোঁয়া নিবারণ এবং আবারও যাতে আগুন না লাগে সে চেষ্টা করে যাচ্ছেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন