• আজ শুক্রবার, ২২ শ্রাবণ, ১৪২৮ ৷ ৬ আগস্ট, ২০২১ ৷

টুর্নামেন্টে সেরা মেসি, ফাইনালে সেরা দি মারিয়া

di mariya 5
❏ রবিবার, জুলাই ১১, ২০২১ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক- টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত পারফরম্যান্সে লিওনেল মেসি যে গোল্ডেন বুট ও বল জিতবেন সেটা অনুমিত ছিল। অবশেষে তাই হলো। কোপা আমেরিকার সর্বাধিক গোলদাতার সম্মান পেলেন মেসি। নির্বাচিত হয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। জিতলেন সোনার বুট ও বল।

পুরো টুর্নামেন্টে সর্বাধিক চার গোল করেছেন মেসি। গোল করানোর দিক থেকেও এগিয়ে তিনি। টুর্নামেন্টে পাঁচবার সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন তিনি।

আর ফাইনালের সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন শিরোপাজয়ী গোল করা আনহেল দি মারিয়া।

অথচ এবার ফাইনালে শুরুর একাদশে জায়গাই হতো না তার। যদি না কোচ স্ক্যালোনি ভরসা রাখতেন তার অভিজ্ঞতায়। সেই ভরসার কি দুর্দান্ত প্রতিদানটাই না দিলেন ডি মারিয়া। করলেন একমাত্র গোলটা, গড়ে দিলেন ম্যাচের, শিরোপার ভাগ্য; যাতে ঘুচে গেল আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপাখরা!

চলতি আসরে বেশিরভাগ ম্যাচেই ডি মারিয়া নেমেছেন বদলি হিসেবে। প্রতি ম্যাচেই তার ভূমিকা ছিল দ্বিতীয়ার্ধে নেমে খেলার গতিপথ বদলে দেওয়ার। সেটা তিনি দারুণভাবেই পালন করছিলেন। সেটা এ ম্যাচেও হবে, এমনটাই ধারণা ছিল আর্জেন্টাইন সংবাদ মাধ্যমের।

কিন্তু ম্যাচে কী হবে সেটা একমাত্র স্ক্যালোনিই জানতেন। বিধাতারও চাওয়া ছিল হয়তো, কে জানে! অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়ে কোচ তাকেই ফেরালেন প্রথম একাদশে। পরিবর্তন আনলেন ভূমিকায়। তা থেকেই এল গোলটা। ডি মারিয়া বনে গেলেন আর্জেন্টিনার নায়ক।

দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচ দিয়েই পর্দা নামল ঘটনাবহুল কোপা আমেরিকার। প্রথমে কলম্বিয়া-আর্জেন্টিনা যৌথ আয়োজক থাকলেও রাজনৈতিক অস্থিরতার কারণে বাদ পড়ে কলম্বিয়া। এরপর করোনা পরিস্থিতির অবনতির কারণে বাদ পড়ে আর্জেন্টিনা।

টুর্নামেন্ট ব্রাজিলে আয়োজনের সিদ্ধান্ত নেয় দক্ষিণ আমেরিকার ফুটবল অ্যাসোসিয়েশন (কনমেবোল)। করোনা মহামারির মধ্যেও এই টুর্নামেন্ট আয়োজন করা নিয়ে বেশ অসন্তুষ্ট ছিলেন ব্রাজিলিয়ানরা।

কোপা আমেরিকা মাঠে গড়ানোর পর টার্ফের মান নিয়েও অসন্তোষ প্রকাশ করেন নেইমার-মেসিরা। তবে ফাইনাল আসতে আসতে মিইয়ে যায় সব সমালোচনা। শিরোপা নির্ধারণী ম্যাচ নিয়ে স্বাগতিক দর্শক, ভক্ত ও সংবাদমাধ্যমে ছিল না কোনো নেতিবাচক মনোভাব।

আর্জেন্টিনার রেকর্ড ১৫ শিরোপা জয়ের মধ্যে দিয়ে শেষ হলো দক্ষিণা আমেরিকার ফুটবলের সবচেয়ে বড় এই আসর।

কোপা আমেরিকায় সর্বোচ্চ ১৫ আসরে ট্রফি ঘরে তুলেছে উরুগুয়ে। তাদের সমান ট্রফি জিতেছে আর্জেন্টিনা। নয়টি ট্রফি নিয়ে তালিকার তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন