🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১৫ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩০ জুলাই, ২০২১ ৷

নবাবগঞ্জে ৮ একর বেদখল বন ভূমি উদ্ধার


❏ রবিবার, জুলাই ১১, ২০২১ দেশের খবর, রংপুর

মোঃ আব্দুল আজিজ, দিনাজপুর থেকেঃ

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার চড়কাই রেঞ্জের অধিনে ডাংসের ঘাট এলাকার দীর্ঘ ২৫ বছর জবর দখলে থাকা ৮ একর বন ভূমি (২৪ বিঘা) উদ্ধার করেছে চরকাই রেঞ্জ অফিস। জমিগুলো উদ্ধার করে সেখানে ৮ হাজার বনজ, ফলজ ও ঔষধী জাতীয় গাছের চারা রোপন করা হয়।

চরকাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক মাসুম আলম জানান, বন বিভাগের জমি দখল করে বসত বাড়ি অথবা চাষাবাদ করা আইনত দন্ডনীয় অপরাধ। তবে এলাকাবাসী জোর পূর্বক সেখানে দীর্ঘ দিন যাবত জবর দখল করে চাষাবাদ করে আসছিলো। এমতাবস্থায় দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক ও স্থানীয় প্রশাসনের সহযোগীতায় দীর্ঘ ২৫ বছর পর অন্যের দখলে থাকা সরকারী বন বিভাগের জায়গা উদ্ধার করতে সক্ষম হয়েছি এবং ভবিষৎতে এ অভিযান অব্যহত থাকবে।

দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক জানান, বন বিভাগের জায়গা অনেক দিন যাবত স্থানীয়রা দখল করে রেখেছিলো। রাষ্ট্রের সম্পদ যেখানে যে অবস্থায় আছে সব জায়গা পর্যায়ক্রমে উদ্ধার করা হবে। আপনারা জানেন বন ভূমি কমে যাওয়ার কারনে বাংলাদেশের পরিবেশ আজ বিভিন্ন সমস্যার সমক্ষিণ হচ্ছে। বিশেষ করে অক্সিজেনের অভাবে বিশ্বের মানুষ আজ দিশেহারা হয়ে পরেছেন। কারন পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য কম পক্ষে ২৫% বন ভূমি থাকার প্রয়োজন। সে ক্ষেত্রে বন বিভাগকে আরো সচেতন হতে হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন