• আজ সোমবার, ১৮ শ্রাবণ, ১৪২৮ ৷ ২ আগস্ট, ২০২১ ৷

বৃহস্পতিবার থেকে চলবে ট্রেন

train
❏ সোমবার, জুলাই ১২, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ঈদুল আজহার আগে অনেকটাই শিথিল হচ্ছে বিধিনিষেধ। ফলে আগামী বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে সব ধরণের স্বাস্থ্যবিধি মেনে রেল যোগাযোগ চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (১২ জুলাই) সন্ধ্যায় রেল মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে ১৫ জুলাই থেকে ট্রেন চলাচল করবে। তবে টিকিট কিনতে হবে অনলাইনে। কাউন্টারে কোনো টিকিট বিক্রি হবে না।

লকডাউন শিথিল করা নিয়ে সরকারের প্রজ্ঞাপন জারির পর পরবর্তী সিদ্ধান্ত জানাবে রেল মন্ত্রণালয়।

জানতে চাইলে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, এক আসন ফাঁকা রেখে ট্রেন চলবে। সব টিকিট অনলাইনে বিক্রি হবে। মোট আসনের ৫০ শতাংশ টিকিট বিক্রি হবে। কোন কোন রুটে কতটি ট্রেন চলবে সে বিষয়ে মঙ্গলবার (১৩ জুলাই) সিদ্ধান্ত নেওয়া হবে। তবে স্বাভাবিক সময়ের তুলনায় ট্রেনের সংখ্যা কম হবে। মঙ্গলবার (১৩ জুলাই) ট্রেনের নাম ও সিডিউল প্রকাশ হতে পারে।

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে আগামী ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত আট দিনের জন্য চলমান কঠোর বিধিনিষেধ শিথিল করতে যাচ্ছে সরকার। সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। এই আট দিনে স্বাস্থ্যবিধি মেনে বাস, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন চলবে। একইসঙ্গে সীমিত পরিসরে খুলবে দোকানপাট ও শপিংমল।

ঈদে বাড়ি যাওয়ার বিষয়টি বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে নেওয়ার শর্তে গাড়ি চলাচলের সুবিধা দেওয়া হবে। তবে বন্ধ থাকবে সরকারি-বেসরকারি সব অফিস।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ২৮ জুন থেকে সীমিত পরিসরে লকডাউন আরোপ করলে সারা দেশে গণপরিবহন চলাচল বন্ধ হয়ে যায়। এরপর গত ১ জুলাই থেকে সারা দেশে চলছে সর্বাত্মক লকডাউন।

সোমবার বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের জানান, কোরবানির ঈদকে সামনে রেখে সরকার লকডাউন শিথিল করার কথা ভাবছে। তার সেই মন্তব্যের দুই ঘণ্টার মধ্যেই ট্রেন চালুর কথা জানাল রেলপথ মন্ত্রণালয়।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন