সৌদিতে মহিলাদের  সাইকেল এবং দৌড় প্রতিযোগিতার আয়োজন

Saudi Arabia news
❏ বুধবার, জুলাই ১৪, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি : সৌদিআরবের জেদ্দায় লেডিস ক্লাবের আয়োজনে নিসরীন হাকিম ও তার বন্ধু আশওয়াক আল-হাজ্মি জেদ্দা সাইক্লিং লেডির প্রতিষ্ঠাতা, এবং ক্লাবের অন্যান্য সদস্যরা প্রায় ১০০ কিলোমিটার জুড়ে সাইকেল ভ্রমণ এবং দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। উক্ত প্রতিযোগিতায় তারা প্রতিদিন ৯০ মিনিট সময় করে  সাইকেল চালিয়েছে ।

ছোটবেলায় নিসরীন হাকিম বাস্কেটবল এবং ভলিবল ম্যাচগুলিতে যোগ দিতেন,যা তার খেলাধুলার প্রতি অন্যরকম  ভালবাসার সৃষ্টি করেছে ।

আরব নিউজের প্রতিবেদনের বরাত জানা যায় যে,তিনি বলেন আমার বাবা আমাকে এবং আমার ছোট ভাইকে মক্কার রাজা আবদুল আজিজ স্পোর্টস সিটিতে বাস্কেটবল এবং ভলিবলের মতো ম্যাচ দেখতে নিয়ে যেতেন।আমি শ্রোতার চিৎকার, এবং তাদের উৎসাহ শুনে থাকতাম।এই পরিবেশটি আমার জন্য আদর্শ ছিল এবং এটি আমার মধ্যে খেলাধুলা  প্রতি অনুরাগ এবং ভালোবাসা  জাগিয়ে তোলে।

হাকিম মক্কার আল-ওয়েহদা এফসিতেও গিয়েছিলেন, সেখানে তাঁর ও তাঁর বাবা মোহাম্মদ রমজান ও জাহিদ কুদ্দিসির মতো প্রসিদ্ধ ক্রীড়া ভাষ্যকার ছিলেন।তারা যখন আমাদের বাড়িতে যেতেন তখন আমি তাদের সবসময় দেখতাম।  আমাদের বাড়িটি সমস্ত ধরণের খেলার উপকরণ ছিল যা স্পোর্টস সেন্টারের মতো ছিল।শৈশব থেকেই এইভাবেই আমি খেলাধুলায় জড়িত হয়ে পড়ি।

খেলাধুলা হাকিমের ব্যক্তিত্ব এবং আত্মমর্যাদাকে রূপ দিয়েছে।  সাইক্লিং তার জন্য স্বাধীনতার প্রতীক, এবং এটি তার মানসিক স্বাস্থ্যের জন্য ইতিবাচক রুপে নিয়ে গেছে।

তিনি আরও বলেন যে,সেই সময়ে আমি একটি পারিবারিক সমস্যার মুখোমুখি হয়েছিলাম।আমার মনস্তাত্ত্বিক অবস্থা প্রভাবিত হয়েছিল। আমি এমন একজন ব্যক্তি যে একা   চলাফেরা করতে পছন্দ করতাম। এবং আমি একাই বাইক চালাতাম।আমার কাছে তখন বাইক ছিল না, তাই আমি সাইকেল চালানোর এবং শেখার জন্য  একটি  সাইকেল ভাড়া করতাম।জেদ্দাতে জাতিগোষ্ঠী এবং পটভূমির বৈচিত্রের কারণে সংস্কৃতি ও কলা উন্মুক্ত মানুষের উপস্থিতি আমাকে সবচেয়ে বেশি সাহায্য করেছিল।

আমি অনুভব করি যে আমার কঠোর প্রশিক্ষণ এবং প্রতিদিন শত শত কিলোমিটার ভ্রমণ করেও রাস্তার শুরুতে আছি, তবে এটি এমন একটি খেলা যা ধৈর্য, ​​আবেগ এবং ভালোবাসার প্রয়োজন।সৌভাগ্যক্রমে, আমার কাছে, এই খেলাধুলার সাথে আমার সংযুক্তির সময়টি মেয়েদের গাড়ি চালানোর অনুমতি দেওয়ার সাথে মিলে যায়।এটি আমাকে বাধা অতিক্রম করতে এবং আরও পেশাদার এবং গতিশীল পর্যায়ে যেতে সাহায্য করেছে।

হাকিম শখের বসে সাইকেল চালানোর অনুশীলন করেন তখন তিনি আল-হাজমির সাথে সাক্ষাত করেছিলেন এবং জেদ্দা সাইক্লিং দলের নেতা আশরাফ বামত্রাফের কাছে একটি দল গঠনের পরামর্শ দিয়েছিলেন।তিনি এই ধারণাটি দেখে খুব মুগ্ধ হয়েছিলেন এবং তখন একসাথে আমরা জেদ্দা মহিলাদের সাইক্লিস্ট ক্লাব প্রতিষ্ঠা করি।

তিনি বলেন যে প্রস্তুতি এবং প্রশিক্ষণের ক্ষেত্রে তিনি বিশ্বব্যাপী পরীক্ষা-নিরীক্ষা থেকে উপকৃত হয়েছেন, যদিও সৌদি রাস্তাঘাট সাইক্লিংয়ের জন্য ডিজাইন করা হয়নি।সৌদির সাইক্লিস্টরা অবশ্য সুরক্ষার পদ্ধতিতে যেমন হেলমেট পরা, লাইট এবং রিফ্লেক্টর লাগানো এবং সঠিক লেন ব্যবহার করতে পারেন।

সৌভাগ্যক্রমে মেয়েরা এখন আমাদের দলের সাথে অনুশীলন করতে পারে, নিরাপত্তা ব্যবস্থাগুলি মেনে চলা ছাড়াও কিছুটা গোপনীয়তা বজায় রাখতে মহিলা অধিনায়ক রয়েছেন, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হেলমেট পরা।  তদুপরি, এমন মেয়েদের জন্য বিশেষ প্রশিক্ষণ কোর্স রয়েছে যারা বাইক চালাতে পারে না।  কীভাবে তাদের ভারসাম্য এবং অন্যান্য প্রাথমিক দক্ষতা বজায় রাখা যায় তা শেখানো হয়।