• আজ রবিবার, ১৭ শ্রাবণ, ১৪২৮ ৷ ১ আগস্ট, ২০২১ ৷

অর্ধেক আসন ফাঁকাসহ যানবাহন চলাচলে মানতে হবে যেসব শর্ত

bus
❏ বুধবার, জুলাই ১৪, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দেশের আর্থ সামাজিক অবস্থা ও অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপনের আলোকে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ছয়টা পর্যন্ত সড়কে সব ধরনের গণপরিবহন ও যানবাহন চলাচল করতে পারবে।

ওই প্রজ্ঞাপনের আলোকে বুধবার (১৪ জুলাই) দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ বিধিনিষেধ শিথিলের এ সময়ে গণপরিবহন চলাচলের কিছু শর্ত বেঁধে দিয়ে জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে।

বিআরটিএ সদর দফতরের পরিচালক প্রকৌশল শীতাংশু শেখর বিশ্বাসের স্বাক্ষরে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এতে বলা হয়, বুধবার (১৪ জুলাই) মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত পাঁচটি শর্তে সব ধরনের যানবাহন চলতে পারবে।

শর্তগুলো হলো-

>> বাস/ মিনিবাসে অর্ধেক আসন ফাঁকা রেখে চলতে হবে। পাশাপাশি আসনে বসা যাবে না। গণপরিবহনে আসন বিন্যাস করতে হবে আড়াআড়িভাবে। অর্থাৎ, কোনো আসনে জানালার পাশে যাত্রী বসলে পেছনের আসনের যাত্রীকে করিডরের পাশের আসনে বসতে হবে।

>> অর্ধেক আসন ফাঁকা রেখে চলার কারণে যে আর্থিক ক্ষতি হবে, তা পুষিয়ে নিতে বিদ্যমান ভাড়ার অতিরিক্ত ৬০ শতাংশ বাড়তি ভাড়া দিতে হবে যাত্রীদের।

>> গণপরিবহনের যাত্রী, চালক, সুপারভাইজার/ কন্ডাক্টর, চালকের সহকারী ও টিকিট বিক্রির দায়িত্বে নিয়োজিতদের মাস্ক পরিধান বাধ্যতামূলক। তাঁদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

>> যাত্রার শুরু ও শেষে বাস-মিনিবাস পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে। জীবাণুনাশক ছিটিয়ে এসব যান জীবাণুমুক্ত করতে হবে। এ ছাড়া যাত্রীদের হাতব্যাগ ও মালপত্র জীবাণুনাশক ছিটিয়ে জীবাণুমুক্ত করতে হবে।

>> গণপরিবহনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে যাত্রী ওঠানামা করতে হবে। শারীরিক ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন