ফরিদপুরে গরুর খামারে স্বপ্ন দেখছেন রানা

Faridpur news
❏ শনিবার, জুলাই ১৭, ২০২১ ঢাকা, দেশের খবর

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে গরুর খামারে স্বপ্ন দেখছেন রানা হোসেন (৪০) নামের এক খামারি। তিনি ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের পশ্চিম রামকান্তপুর গ্রামের বাসিন্দা। তাঁর গরুর খামারটির নাম আফিয়া ইবনাত ডেইরি ফার্ম। দীর্ঘ সময় প্রবাস জীবন কাটিয়ে দেশে ফিরে তিনি গরুর খামার করার সিদ্ধান্ত নেন। এখন সেই খামার থেকেই লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন তিনি।

জানা যায়, দেড় বছর আগে বিদেশ থেকে ফিরে তিনি একটি গরুর খামার প্রতিষ্ঠা করেন। তার এই খামারে বর্তমানে ১০২ টি ষাঁড় ও ৫টি গাভীসহ মোট ১০৭ টি গরু রয়েছে। ৫টি গাভী দিনে প্রায় ২০ লিটার দুধ দেয়।

খামারি রানা বলেন, বিদেশ থেকে ফিরেই গরুর খামার করার উদ্যোগ নেই। আমার খামারে বর্তমানে মোট ১০৭টি গরু আছে। আমি প্রাকৃতিক উপায়ে গরু লালন পালন করে থাকি। কোরবানির ঈদে আমি গরুগুলো বিক্রি করে লাভবান হতে পারবো বলে আশা করছি।

তার খামারে গিয়ে দেখা যায়, গো-খাদ্যের পর্যাপ্ত জোগান নিশ্চিত করার জন্য বর্তমানে তিনি ৫ বিঘা জমিতে নেপিয়ার ঘাস চাষ করেছেন। গরু দেখাশোনা করার জন্য সার্বক্ষণিক পাঁচ জন লোক কাজ করছেন। ঘাসের পাঁশাপাশি খৈলসহ প্রাকৃতিক উপায়ে গরু মোটাতাজাকরণে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।

ফরিদপুর কৃষি ব্যাংকের শাখা ব্যবস্থাপক শিহাব রায়হান বলেন, রানা অত্যন্ত ভালো একজন খামারী। সে গরুর খামার করে দিনদিন লাভবান হচ্ছেন। তাঁর গরুর খামার দেখে এলাকার মানুষ খামার করতে উৎসাহ পাচ্ছে। তাঁকে কৃষি ব্যাংক থেকে ঋণ দিয়ে পাঁশে আছি আমরা। সে এই গরুর খামার করে মাসে লাখ টাকা আয় করছেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন