🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ৯ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৪ জুলাই, ২০২১ ৷

পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন শামসুল আলম

news52342
❏ রবিবার, জুলাই ১৮, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদ্য সাবেক সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

রোববার (১৮ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে শপথবাক্য পাঠ করান। ড. শামসুল আলমকে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

করোনা সংক্রমণের কারণে এই শপথ অনুষ্ঠান হয় সীমিত পরিসরে, স্বাস্থ্যবিধি মেনে। অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এবং প্রধানমন্ত্রী প্রেস সচিব ইহসানুল কবির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ ছাড়াও শপথ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিক্ষামন্ত্রী দীপু মনি, স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, আইনমন্ত্রী আনিসুল ইসলাম, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানসহ মন্ত্রী সভার আরও অনেকে উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণ শেষে প্রতিক্রিয়ায় শামসুল আলম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে দায়িত্ব দিয়েছেন তা সম্পূর্ণ নিষ্ঠার সাথে পালন করব। আগামীর সুখী দেশ বিনির্মাণে সামর্থ্যের সবটুকু দিয়ে কাজ করব।’

শামসুল আলম পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলে সরকারের বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নে একজন সহযোদ্ধা পাবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বর্তমানে মন্ত্রিসভায় মন্ত্রী আছেন ২৫ জন। এছাড়া ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী বিভিন্ন দপ্তরের দায়িত্ব পালন করছেন। শামসুল আলমের শপথের মধ্য দিয়ে প্রতিমন্ত্রীর সংখ্যা বেড়ে দাঁড়াল ২০। সংসদ সদস্য না হওয়ায় তিনি মন্ত্রিসভায় টেকনোক্র্যাট হিসেবে জায়গা পাচ্ছেন।

তিনি দীর্ঘ ১২ বছর ধরে চুক্তিভিত্তিক পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগে দায়িত্ব পালন করেছেন। গত ৩০ জুন তার মেয়াদ শেষ হয়েছে। শামসুল আলম পেশাগত জীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৫ বছর অধ্যাপনার অভিজ্ঞতা শেষে প্রেষণে ছুটিতে যান।

২০০৯ সালের ১ জুলাই পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগদান করেন। তার কর্মজীবনে তিনি দারিদ্র্যবিমোচন কৌশলপত্র সংশোধন ও পূর্ণ বিন্যাস, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, জাতীয় টেকসই উন্নয়ন কৌশলপত্র, শতবর্ষের ডেল্টা প্ল্যানসহ নানা পরিকল্পনা প্রণয়ন করার মধ্য দিয়ে দেশকে এগিয়ে নিয়ে গেছেন। এর স্বীকৃতিস্বরূপ ইতোমধ্যেই অর্থনীতিতে একুশে পদক লাভ করেছেন তিনি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন