• আজ বুধবার, ১৩ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৮ জুলাই, ২০২১ ৷

ভালুকায় বেতন-বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

Valoka news
❏ রবিবার, জুলাই ১৮, ২০২১ ময়মনসিংহ

ভালুকা(ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদকে সামনে রেখে বেতন বোনাসের দাবিতে ময়মনসিংহের ভালুকায় অবস্থিত এক্সিকিউটিভ এটায়ার লিমিটেড এর  শ্রমিকরা কারখানা ছুটির পর ভবনের ভিতরেই বিক্ষোভ করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

রোববার(১৮জুলাই) শ্রমিকদের বোনাসের টাকা প্রদান করার কথা থাকলেও কারখানা কর্তৃপক্ষ কোন প্রকার নোটিশ বা আশ্বাস না দিয়েই  ছুটি দিয়ে দেন। এতে করে কারখানার ছুটির পর সকল শ্রমিকেরা হতাশাগ্রস্ত হয়ে পড়েন এবং  মূল ভবনের ভিতরে অবস্থান করে বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন।

তাদের দাবি চলতি মাসের অর্ধেক বেতনসহ বোনাস প্রদান করার কথা থাকলেও কর্তৃপক্ষ ছলচাতুরি করে কোন প্রকার আশ্বাস না দিয়েই প্রতিদিনের মত আজও ছুটি দিয়ে দেন। এতে করে তাদের অর্ধেক বেতন এবং বোনাসের টাকা পাওয়া নিয়ে একধরনের সংশয় তৈরি হয়। যার পরিপ্রেক্ষিতে সকল শ্রমিক তাদের যৌক্তিক দাবির প্রতি একাত্মতা প্রকাশ করেন এবং বিক্ষোভ করার সিদ্ধান্ত নেন।

বিক্ষোভ প্রদর্শনকারী  কয়েকজন শ্রমিক জানান, আজ ১৮ জুলাই রোজ রবিবার আমাদের বোনাসের টাকা সহ অর্ধেক মাসের বেতন দেয়ার কথা থাকলেও কর্তৃপক্ষের গড়িমসি এবং উদাসীনতায় আমাদের সকল শ্রমিকদের মধ্যে এক ধরনের নিরাশা তৈরি হয়, যার প্রেক্ষিতে আজকের এই বিক্ষোভ।

তারা আরও জানান, আজ ১৮ই জুলাই ৫টায় কারখানার শ্রমিকদের মধ্যে যাদের ১ বছর পূর্ণ হয়েছে তাদেরকে কোন বেতন না দিয়ে শুধু আনুপাতিক হারে বিকাশ একাউন্টে বোনাস প্রদান করেন। এবং যাদের চাকরীর বয়স ১ বছর পূর্ণ হয়নি তাদেরকে কোন বেতন ও বোনাস দেয়া হয়নি। বিকাল ৫ টায় ছুটি দিয়ে ফেক্টরীর ম্যানেজার হুমায়ূন বিক্ষুব্ধ শ্রমিকদের কোন নোটিশ না দিয়ে, সাব জানিয়ে দেন কোন প্রকার বোনাস দেয়া হবে না, বেতন ও বোনাস ঈদের পরে ৭ তারিখ দেয়া হবে। এতে করে শতশত নারী ও পুরুষ শ্রমিকরা গেটের ভিতরে থেকেই বিক্ষোভ আন্দোলন শুরু করে।

আন্দোলনরত শ্রমিকরা আরও জানান, ওয়েলফেয়ার ম্যানেজার শিরিনা আক্তার, ফেক্টরী ম্যানেজার হুমায়ূন ও আন্জুমান আরা শ্রমিকদের সাথে অসন্তোষ জনক আচরণ করেছেন।

এ সময় কয়েকজন শ্রমিক কান্না জড়িত কন্ঠে বলেন, আমাদের বাড়ী যাওয়ার ভাড়া পর্যন্ত সাথে নেই, বেতন বোনাস না দিলে না খেয়ে থাকতে হবে।

পরে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে ভালুকা মডেল থানা পুলিশ ও ভালুকা শিল্প থানার পুলিশ এসে মালিক পক্ষের সাথে কথা বলে শ্রমিকদের দাবী দাওয়া পুরণ করবে এ আশ্বাস দিলে পরিবেশ কিছুটা নিয়ন্ত্রণে আসে।

এইচ আর ম্যানেজার বদরুল আলম চৌধুরী জানান, আগামীকাল ১৯ জুলাই সোমবার দুপুর ১২ টার মধ্যে প্রনোদনা প্রদান করবেন, যে সমস্ত শ্রমিকদের এক বছর পূর্ণ হয়নি তাদেরকে বোনাস এর পরিবর্তে এ প্রনোদনা দেয়া হবে।

ভালুকা শিল্প থানার ওসি মোজাম্মেল হক জানান, ১৯ জুলাই দুপুর ১২টার মধ্যে বোনাস প্রদান না করলে শ্রমিকদের বিক্ষোভে কোন ধরনের দায়ভার শিল্প পুলিশ নিবেন না।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন