🕓 সংবাদ শিরোনাম

শাহজাদপুরে একটি সেতুর অভাবে ঘুরে যেতে হয় ১০ কিলোমিটারস্কুল কলেজে ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ দেখাতে নির্দেশচাঁদাবাজির মামলায় গ্রেপ্তার ঢাবি ছাত্রলীগ নেতা বহিষ্কারসরকারি গুদামে খাদ্যশস্য মজুদ আছে ১৬.৬৯ লাখ মেট্রিক টনসেচের অভাবে ত্রিশালে আমন চারা রোপণে দুশ্চিন্তায় কৃষকরাবিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!শেরপুরে ব্রক্ষপুত্র নদীর ভাঙ্গন, বিলীন হচ্ছে ফসলি জমিব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাকে বাঁচাতে ছেলে ইনজেকশন খুঁজে হয়রান!ফরিদপুরে গায়ে পচনধরা রোগীকে বাঁশ ঝাড়ে ফেলে দিলো স্বজনরা, উদ্ধারে পুলিশলকডাউনে বিয়ের আয়োজন করায় বর ও কনের পরিবারকে জরিমানা

  • আজ বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৯ জুলাই, ২০২১ ৷

বাংলাদেশকে জেতালেন সাকিব

sakib 523
❏ রবিবার, জুলাই ১৮, ২০২১ খেলা, ফিচার

স্পোর্টস আপডেট ডেস্ক- ‘সাকিব হাসলে হাসে বাংলাদেশ’- আরও একবার প্রমাণ দিলেন টাইগার অলরাউন্ডার। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে পরাজয়ের শঙ্কা মাথা চাড়া দিয়েছিল। কিন্তু হাল ছাড়েননি সাকিব আল হাসান। শক্ত হাতে লড়াই চালিয়ে যান। প্রায় ২ বছর পর ওয়ানডে ফরম্যাটে সেঞ্চুরির আশাও জাগিয়েছিলেন। তবে ৯৬ রানে অপরাজিত থেকে ম্যাচ শেষ করেন তিনি। সাকিব খানিক আক্ষেপে পুড়লেও জিম্বাবুয়ের বিপক্ষে ৩ উইকেটের জয়ে পেয়েছে বাংলাদেশ দল।

ম্যাচ জয়ের পাশাপাশি দীর্ঘ এক যুগ পর জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল টাইগাররা। সঙ্গে ওয়ানডে সুপার লিগের মূল্যবান আরও ১০ পয়েন্ট পেয়ে গেল বাংলাদেশ। যার সবই আসলো সাকিবের হাত ধরে।

হারারেতে যে জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা এক ম্যাচ বাকি থাকতেই নিজেদের করে নিতে পেরেছে বাংলাদেশ। সর্বশেষ ১২ বছর আগে, ২০০৯ সালে জিম্বাবুয়ের মাটিতে ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছিল টাইগাররা।

সিরিজ জেতার ম্যাচে এবার দুর্দান্ত লড়াই হলো। সাকিব যে ম্যাচের নায়ক, ব্যাটে-বলে। প্রথমে বোলিংয়ে ১০ ওভারে ৪২ রানে নিয়েছিলেন ২ উইকেট। পরে ব্যাট হাতে দলের চরম বিপদে খেললেন ৯৬ রানের হার না মানা ইনিংস। মাঠ ছাড়লেন বীরের বেশে।

তিনে যখন ব্যাটিংয়ে নামলেন তখন ৩৯ রানে সতীর্থ তামিম ক্রিজ ছাড়েন। একাই এক প্রান্ত আগলে রেখে সাকিব ম্যাচে জয়ের আশা জিইয়ে রাখেন একাই। অপরপ্রান্ত কেবলই ছিল আসা-যাওয়া।

এমন বিপরীত পরস্থিতিতে ব্যাট করতে নেমে ক্যারিয়ারের ৪৯ তম ফিফটি পূর্ণ করেন তারকা এই অলরাউন্ডার। সেই সঙ্গে পেরিয়ে যান আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের মাইলফলক।

এর আগে দলীয় সংগ্রহ যখন ৩৯ রান, সিকান্দার রাজার হাতে বল তুলে দিয়ে ২০ রান করে সাজঘরে ফেরেন তামিম।

অধিনায়কের বিদায়ের পর দ্রুত ফেরেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান লিটন দাস। এনগারাভার বলে ব্রেন্ডন টেলরের হাতে ক্যাচ তুলে দিয়ে ২১ রান করে এবার ২২ গজ ত্যাগ করেন লিটন।

সাত রানে দুই উইকেট হারিয়ে বিপর্যস্ত দলের হাল ধরতে ক্রিজে নেমে মোহাম্মদ মিঠুন বিদায় নেন দুই রান করে। আগের ম্যাচে ১৯ করে সাজঘরে ফিরেছিলেন ধারাবাহিকভাবে পারফর্ম করতে ব্যর্থ এই ব্যাটসম্যান।

টপ অর্ডারের তিন ব্যাসম্যানকে হারিয়ে দল যখন বিপর্যস্ত, দলীয় সংগ্রহ ৭৫ রানের সময় রান আউট হয়ে ক্রিজ ছাড়েন মোসাদ্দেক হোসেন সৈকত। এরপরে দুই সাকিব-রিয়াদ জুটি কিছুটা আশা দেখালেও ২৬ রান তুলে বিদায় নেন রিয়াদও।

হাল ধরতে ক্রিজে নেমে মাত্র ৬ রানে মেহেদী হাসান মিরাজের বিদায়ে আরও বিপর্যস্ত হয়ে যায় বাংলাদেশ। মুহূর্তেই ১৪৫ রানে ৬ উইকেট খুঁইয়ে বেশ চাপে পড়ে বাংলাদেশ।

পরে সাইফুদ্দিনকে নিয়ে পাঁচ বল বাকি থাকতে জয়ের বন্দরে নোঙর ফেলেন সাকিব। ২৮ রানে সাইফ আর ৯৪ রানে অপরাজিত থেকে ম্যাচ শেষ করে ২২ গজ ছাড়ে এই জুটি। তিন উইকেটের জয় নিয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন