🕓 সংবাদ শিরোনাম

শাহজাদপুরে একটি সেতুর অভাবে ঘুরে যেতে হয় ১০ কিলোমিটারস্কুল কলেজে ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ দেখাতে নির্দেশচাঁদাবাজির মামলায় গ্রেপ্তার ঢাবি ছাত্রলীগ নেতা বহিষ্কারসরকারি গুদামে খাদ্যশস্য মজুদ আছে ১৬.৬৯ লাখ মেট্রিক টনসেচের অভাবে ত্রিশালে আমন চারা রোপণে দুশ্চিন্তায় কৃষকরাবিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!শেরপুরে ব্রক্ষপুত্র নদীর ভাঙ্গন, বিলীন হচ্ছে ফসলি জমিব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাকে বাঁচাতে ছেলে ইনজেকশন খুঁজে হয়রান!ফরিদপুরে গায়ে পচনধরা রোগীকে বাঁশ ঝাড়ে ফেলে দিলো স্বজনরা, উদ্ধারে পুলিশলকডাউনে বিয়ের আয়োজন করায় বর ও কনের পরিবারকে জরিমানা

  • আজ বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৯ জুলাই, ২০২১ ৷

সৌদিআরবে পবিত্র ঈদুল আযহা পালিত হচ্ছে

news523
❏ মঙ্গলবার, জুলাই ২০, ২০২১ প্রবাসের কথা

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদিআরবে আজ ২০ জুলাই মঙ্গলবার পবিত্র ঈদুল আযহা পালিত হচ্ছে। ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় মক্কার পবিত্র কাবা শরীফ ও মদিনা মসজিদে নববীতে।

ফজরের নামাজের পরে স্থানীয় সময় ৫:১৩ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় সৌদি নাগরিক ও প্রবাসীদের মধ্য ঈদের আনন্দ দেখা গেছে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের মধ্যেও ঈদ আনন্দের কোন কমতি ছিল না।

স্বাস্থ্যবিধি মেনে সৌদি আরবের প্রতিটি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। পশু কোরবানি দিয়ে ঈদের আনন্দ প্রকাশ করছে বাংলাদেশী প্রবাসীসহ অন্যান্য দেশের প্রবাসীগণ।

এছাড়াও হজব্রত পালন করতে আসা হাজিরা মুজদালিফা ময়দানে ফজরের নামাজ আদায় করে মিনায় পৌঁছে প্রথম দিন বড় শয়তানকে ৭টি কংকর নিক্ষেপ করেছেন। এভাবে আরো তিন দিন হাজীগণ মিনায় অবস্থান করে পর্যায়ক্রমে তিনটি শয়তানকে কংকর নিক্ষেপ করবেন।

সৌদি আরবে স্থানীয় এবং প্রবাসী নাগরিকদের মধ্য থেকে ৬০ হাজার ধর্মপ্রাণ মুসলমান এ বছর হজব্রত পালন করেছেন। এ বছর বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি হজ পালন করেছেন বলে জানা গেছে।

গতকাল ১৯ জুলাই হাজিরা আরাফাতে থেকে মুজদালিফায় পৌঁছে রাত্রিযাপন করে আজ সকালে ফজরের নামাজ আদায় করে মিনায় এসে শয়তানকে ৭টি কংকর নিক্ষেপ সম্পন্ন করে পশু কোরবানি করেন। এবছর কোন ধরণের দুর্ঘটনার খবর শোন যায়নি।

তবে অনুমতি ছাড়া হজ পালন করার চেষ্টা করায় ১৬০ জনের অধিক স্থানীয় এবং প্রবাসীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধ করতে সৌদি সরকারের কঠোর নির্দেশনার কারণে বহির্বিশ্ব থেকে এ বছর কাউকে হজ করার অনুমোদিত প্রদান করা হয়নি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন