• আজ বুধবার, ১৩ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৮ জুলাই, ২০২১ ৷

আজ দিনাজপুরের ১৫ গ্রামে ঈদ

eid 52342
❏ মঙ্গলবার, জুলাই ২০, ২০২১ রংপুর

মোঃ আব্দুল আজিজ, দিনাজপুর প্রতিনিধি- সারাদেশে আগামীকাল বুধবার (২১ জুলাই) মুসলমানদের দ্বিতীয় প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপনের দিন নির্ধারিত হলেও দিনাজপুরের বিরামপুর উপজেলার বেশ কিছু গ্রামের পরিবার আজ ঈদুল আজহা উদযাপিত করছে।

সৌদি আরবের সাথে মিল রেখে আজ মঙ্গলবার (২০ জুলাই) সকালে উপজেলার দুই ইউনিয়নের ১৫ গ্রামের শতাধিক মুসল্লি ঈদের নামাজ আদায় করেছেন।

সকাল সাড়ে ৭টায় উপজেলার জোতবানি ইউনিয়নের খয়েরবাড়ি-মির্জাপুর গ্রামের মসজিদে একই সময় আয়ড়া বাজার মোড় জামে মসজিদে দুটি জামাত অনুষ্ঠিত হয়। এতে ১৫ গ্রামের শতাধিক মুসল্লি নামাজ আদায় করেন। খয়ের বাড়ি মির্জাপুরে ইমামতি করেন দেলোয়ার হোসেন কাজি এবং অন্যটিতে মাওলানা আল-আমিন। দুই জামাতে পুরুষ মুসল্লি পাশাপাশি নারীরাও অংশগ্রহণ করেন।

একদিন আগে ঈদ উদযাপন করার বিষয়ে জানতে চাইলে ইমাম দোলোয়ার হোসেন কাজি বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সময়ের পার্থক্য মাত্র তিন ঘণ্টা। এই সময়ের ব্যবধানে দিনের পরিবর্তন হয় না। সে কারণেই একই দিন নামাজ আদায় করা হয়।’

তিনি বলেন, ‘আবার হযরত মুহাম্মদ (স.) জম্মগ্রহণ করেন ১২ রবিউল আওয়াল সোমবার কিন্তু যদি দিন ধরা হয় তাহলে আমাদের দেশে সেই দিন হয় মঙ্গলবার। আবার রমজানে ২৭ তারিখে আমরা লাইলাতুল কদরের রাতে ইবাদতের মাধ্যমে আল্লাহকে খুঁজি। কিন্তু দিন হিসেবে আমরা একদিন পর সেই রাতকে খুঁজতেছি। এমন বিভিন্ন চিন্তা ও হাদিসি ব্যাখ্যার কারণে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উযদাপন করছি।

বিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন কুমার মহন্ত জানান, উপজেলায় দুই ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের মুসল্লিরা একত্রিত হয়ে নামাজ আদায় করেন। জামাতে বিশৃঙ্খলা এড়াতে সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে এবং সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পড়ে নামাজ আদায়ের জন্যও বলা হয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন