• আজ শনিবার, ১৬ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩১ জুলাই, ২০২১ ৷

কেন্দ্রীয় কারাগারে কারাবন্দিদের ঈদ কাটবে যেভাবে

keranigonj 52
❏ মঙ্গলবার, জুলাই ২০, ২০২১ জাতীয়

মাসুম পারভেজ, কেরানীগঞ্জ- করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই দেশে পালিত হচ্ছে ঈদ। এই সময়ে ঈদের আনন্দ কিছুটা সময়ের জন্য হলেও হাসি ফোঁটাচ্ছে দেশবাসীর মুখে। বাদ যাচ্ছেন না কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের ১০ হাজারের বেশি কারাবন্দিরা।

পবিত্র ঈদুল আজহা (বুধবার, ২১ জুলাই) বন্দিরা নিজ নিজ ওয়ার্ডে ঈদুল আজহার নামাজ আদায় করবেন। আর উন্নতমানের খাবার ও নিয়মানুযায়ী স্বজনদের সঙ্গে মোবাইল ফোনে একটি নির্দিষ্ট সময়ে কথা বলার সুযোগ পাবেন। এ সময় স্বজনদের সঙ্গে বন্দিদের দেখা-সাক্ষাৎ আগের মতোই বন্ধ থাকছে।

সকালে থাকবে পায়েস, মুড়ি। দুপুর ও রাতে ঈদের বিশেষ খাবারের পাশাপাশি দেওয়া হবে পান-সুপারি।

কারা অধিদপ্তর সূত্রে জানা যায়, কেন্দ্রীয় কারাগারে ১০ হাজারের বেশি বন্দি আছেন। বন্দিদের জন্য প্রতিবারের মতো এবারও ঈদে বিশেষ খাবার দেওয়া হবে। পোলাও, রোস্ট, গরু, খাসি, মাছের পাশাপাশি থাকবে মিষ্টান্ন।

এছাড়া করোনা ভাইরাস ঊর্ধ্বগতির কারণে গত বছরের দুই ঈদ ও চলতি বছর ঈদুল ফিতরের মতো বন্দিরা ওয়ার্ডে ওয়ার্ডে ঈদ জামাতে নামাজ আদায় করবে।

জানা গেছে, এবার ঢাকা কেন্দ্রীয় কারাগারের বন্দিদের জন্য ১৭টি গরু কোরবানি দেবে কারা কর্তৃপক্ষ।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) সিনিয়র জেল সুপার সুভাষ কুমার ঘোষ জানান, বরাবরের মতো বন্দিদের জন্য ঈদের দিন বিশেষ খাবার দেওয়া হবে। সকালে পায়েস, মুড়ি, দুপুরে মোরগ-পোলাও গরুর মাংস এবং অন্য ধর্মাবলম্বিদের জন্য খাসির মাংসের পাশাপাশি কোমল পানীয় মিষ্টি, সালাদ থাকবে। রাতে ভাত, মাছ, সবজি ও ডিম। এবার করোনার কারণে বন্দিদের সাক্ষাৎ বন্ধ থাকায় তাদের স্বজনরা খাবার আনতে পারছেন না। তবে তারা পরিবারের সঙ্গে ফোনে কথা বলতে পারবেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন