🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ১৪ আশ্বিন, ১৪২৮ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২১ ৷

ফুলবাড়ীতে প্রচন্ড তাপদাহে পল্লী বিদ্যুতের লুকোচুরি, জনজীবন অতিষ্ঠ

Fulbari Photo Heat story
❏ সোমবার, জুলাই ২৬, ২০২১ রংপুর

অনিল চন্দ্র রায়,ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ীতে এক দিকে প্রচন্ড তাপদাহ অন্য দিকে পল্লীবিদ্যুতের র্দীঘক্ষণ লোডশিডিংয়ের কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। প্রচন্ড গরমের শিশু-বৃদ্ধরা সব চেয়ে চরম দূর্ভোগে পড়েছেন। প্রচন্ড তাপদাহ থেকে রক্ষা পেতে বিদ্যুতের জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করলেও পল্লীবিদ্যুতের দেখা মিলছে না। ফুলবাড়ী উপজেলায় গত এক থেকে দেড় মাস ধরে পল্লীবিদ্যুতের ঘন ঘন লোডশিডিং থাকায় জনজীবন বিপর্যায়ে।

সোমবার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, প্রচন্ড তাপদাহ ও বিদ্যুত না থাকায় জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। প্রচন্ড তাপদাহ থেকে একটু স্বস্তি পেতে কেউ কেউ গাছের তলায় বাঁশের টং বানিয়ে আশ্রয় নিচ্ছে। অনেকে আবার ঘন ঘন ঠান্ডা পানিতে গোসল করছে। আবার অনেক আমন চাষী প্রচন্ড তাপদাহের মাঝেও জমিতে আমন ধান রোপণে ব্যস্ত সময় পাড় করছেন। সেই সাথে অনেক আমন চাষি আবা সেচ-মোটর চালু করার জন্য কারেন্টের অপেক্ষাও করতে দেখা গেছে। তীব্র তাপদাহে কয়েকদিন ধরে উপজেলার বিভিন্ন হাট-বাজারে মানুষের সমাগম কিছুটা কমেছে। প্রচন্ড গরম ও পল্লীবিদ্যুত না থাকায় ব্যবসায়ী ব্যবসা প্রতিষ্ঠান বন্ধও রেখেছেন।

বালারহাট বাজারের মুদি দোকানদার আবুল কাশেম জানান, গত কয়েক দিন ধরে প্রচন্ড গরম। কারেন্ট ও তেমন থাকা না। খালি আসে আর যায়। আমরা চরম ভোগান্তিতে কোন রকম ব্যবসা পরিচালনা করছি। এমনিতে লকডাউন চলছে। বিকাল তিনটায় আবার দোকান কন্ধ করতে হয়।

কৃষক হাশেম আলী ও ঈশা মিয়া জানান,গত কয়েকদিন ধরে তাপদাহ সহ্য করার মত নয়। বিশেষ করে পল্লীবিদ্যুতের যে অবস্থা সকাল থেকে এখন পর্যন্ত বিদ্যুতের অপেক্ষা করছি। বিদ্যুত আসলেই সেচ মোটর চালু করে আমন খেতে পানি দিতে হবে ।

শাপলা রানী ও রুবিনা আক্তার বলেন, প্রচন্ড গরম পড়েছে। ছোট বাচ্চাদের  নিয়ে খুবই সমস্যায় আছি। প্রচন্ড তাপদাহে ঘরের মধ্যে থাকায় যায়না। গা জ¦লে। কারেন্ট আসে আর যায়। সোমবার সকাল থেকে দুপুর আড়াইটা পাড় হয়ে গেল এখনো কারেন্টের দেখা মেলেনি।

শিক্ষার্থী শতাব্দী রায় আঙ্গুরী খাতুন জানান, এমনিতে স্কুল বন্ধ। কারেন্ট (পল্লীবিদ্যুত) না থাকায় আমরা  প্রচন্ড গরমে পড়াশুনা ঠিকমতো করতে পারছি না। প্রায় এক মাস ধরে বিদ্যুতের সমস্যা। এতো ঘনঘন লোডশেডিং হলে আমরা পড়াশুনা করবো কি ভাবে

কুড়িগ্রামÑলালমনিহাট  পল্লী বিদ্যুৎ সমিতির ফুলবাড়ী জোনাল অফিসের  ডেপুটি জেনারেল ম্যানেজার মোস্তফা কামাল জানান, ফুলবাড়ী সদরে বিদ্যুত আছে। গত কয়েকদিন ধরে একটু গ্রীডের সমস্যা ছিল। কাজ শেষ করাও হয়েছে। তবে সোমবার সকালে উপকেন্দ্রের ৪ নং ও ৩৭ নং খুঁটি ভেঙ্গে পড়ায় সারাদিন বিদ্যুত ছিল না। কাজ চলমান। সন্ধায় কারেন্ট পাওয়া যাবে।

 এ প্রসঙ্গে কুড়িগ্রামের রাজারহাট উপজেলার কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, গত কয়েকদিন থেকে গড়ে আজ সোমবারও সর্বচ্ছ তাপমাত্রা ৩৪-৬ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে। চলতি মাসের ২৯ জুলাই পর্যন্ত এরকম তাপমাত্রা অব্যাহত থাকবে বলে জানান এই সহকারী আবহাওয়াবিদ।

আরও পড়ুন :
lash 5234 ঠাকুরগাঁওয়ে যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার

❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১

river n34n প্রাণ ফিরে পেল ‘মরা নদী’

❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১

lash 5234 হাতীবান্ধায় কৃষককে কুপিয়ে হত্যা

❏ সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

Panchagar news বিয়ের রাতে গলায় ফাঁস দিয়ে বরের আত্মহত্যা

❏ শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন