🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ১০ আশ্বিন, ১৪২৮ ৷ ২৫ সেপ্টেম্বর, ২০২১ ৷

গতকাল সারাদিনই ছিলো ‘গার্মেন্টস শ্রমিক’ ভোগান্তি

Mymensing news
❏ রবিবার, আগস্ট ১, ২০২১ ময়মনসিংহ

কামরুজ্জামান মিন্টু, স্টাফ রিপোর্টারঃ গাজীপুরের লায়লা গার্মেন্টসে রেহেনা আক্তার ও তার স্বামী মারুফ গাজীপুরের কোয়াটরো গার্মেন্টসে চাকরি করেন। তাদের বাড়ি নেত্রকোনারা দুর্গাপুর উপজেলায়। গতকাল শুক্রবার সন্ধ্যায় তাদের গার্মেন্টস থেকে মোবাইল নম্বরে এসএমএস আসে রোববার গার্মেন্টসে আসতে হবে। এজন্য শনিবার সকালে রওনা দিয়েছেন ঢাকার উদ্দেশ্যে। গণপরিবহন বন্ধ থাকায় পায়ে হেঁটে ও তিনচাকার যানবাহনে করে বিকেল সোয়া তিনটার দিকে ময়মনসিংহের পাটগুদাম ব্রীজ পর্যন্ত এসেছেন।

এসময় কথা হয় তাদের সাথে। তারা বলেন, সকাল দশটার দিকে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম। ভ্যান, রিকশা, অটোরিকশা ও সবশেষ সিএনজি দিয়ে এ পর্যন্ত এসেছি। গণপরিবহন বন্ধ থাকায় ও ভ্রাম্যমাণ আদালত জরিমানা করবে এমন অযুহাতে প্রত্যেকটি যানবাহন তিন থেকে চারগুণ বেশি ভাড়া নিয়েছেন। তবুও বাধ্য হয়ে ভাড়া দিতে হয়েছে। একদিকে কঠোর বিধিনিষেধ অন্যদিকে গার্মেন্টস খোলে গণপরিবহন বন্ধ রেখে গার্মেন্টস শ্রমিকদের ভোগান্তি সৃষ্টি হওয়ায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

কাঁধে ব্যাগ নিয়ে আসাদুল নামে আরেক গার্মেন্টসকর্মী ঢাকায় যাচ্ছিলেন। তিনি বলেন, ঈদের ছুটিতে ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার গ্রামের বাড়িতে বেড়াতে এসেছিলাম। পরিবার নিয়ে ঈদ ভালোই কেটেছে। সারাদেশে করোনার উর্ধগতিতে চলছে চৌদ্দ দিনের কঠোর বিধিনিষেধ। এরমধ্যে গার্মেন্টস বন্ধ করেও আবার খোলে দিয়ে আমাদের উপকার হয়েছে।

তিনি আরও বলেন, গার্মেন্টস খোলার সময়কালে আমাদের যাওয়ার বিষয়টি বিবেচনা করে গণপরিবহন চলতে দেওয়ার দরকার ছিল।
চাকরি বাঁচাতে গার্মেন্টসে যাচ্ছি। ৫৫ টাকার ভাড়া ৩৮০ টাকা দিয়ে পাটগুদাম এলাকা পর্যন্ত এসেছি। গার্মেন্টস পর্যন্ত যেতে কয়েক হাজার টাকা খরচ করে পকেট খালি হয়ে যাবে। আমাদেরকে এভাবে ভোগান্তিতে ফেলার কোনো মানে হয়না।

গার্মেন্টস শ্রমিক রেহেনা, মারুফ ও আসাদুল ছাড়াও সকাল থেকে হাজারো শ্রমিক ঢাকার গার্মেন্টসের উদ্দেশ্যে রওনা হয়েছেন। গণপরিবহন বন্ধ থাকায় যে যা গাড়ি পেয়েছেন তা দিয়েই কোনোরকম গন্তব্যে যাওয়ার চেষ্টা করছেন। তবে, গণপরিবহন বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন সবাই।

ময়মনসিংহ জেলা ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর (প্রশাসন) সৈয়দ মাহবুবুর রহমান বলেন, গার্মেন্টস খুলে দেওয়ায় গার্মেন্টস শ্রমিকদের বিকেল থেকেই জটলা বাঁধে পাটগ্রাম ব্রীজ মোড়ে। তারা ছোট বিভিন্ন যানবাহনে গার্মেন্টসে যাওয়ার চেষ্টা করছেন। যেহেতু গার্মেন্টস খোলা, তাই শ্রমিকদের যাতায়াতে ভোগান্তির বিষয়টি চিন্তা করে আমরা কঠোর হয়নি। তবে, সবাইকে স্বাস্থ্যবিধি মানাসহ মাস্ক পড়তে বলা হয়েছে।

আরও পড়ুন :
news n234 জামালপুরে ৯ ব্যক্তি জীবিত থেকেও ‘মৃত’

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

news n34 ময়মনসিংহের নান্দাইলে ধানক্ষেতে রক্তাক্ত মরদেহ

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

atok n342 নিজের মেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেপ্তার!

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

ত্রিশালের নতুন ইউএনও আক্তারুজ্জামান

❏ বুধবার, সেপ্টেম্বর ২২, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন