শুধু তুরস্ক নয়, গ্রিসেও ভয়াবহ দাবানল শুরু

fire
❏ বুধবার, আগস্ট ৪, ২০২১ আন্তর্জাতিক

মতিউর রহমান মুন্না, গ্রিস থেকে: গত এক সপ্তাহ ধরে দাবানলে পুড়ছে তুরস্ক। এবার প্রতিবেশী গ্রিসেও ভয়াবহ দাবানল শুরু হয়েছে। দাবানল সামলাতে হিমশিম খাচ্ছেন অগ্নিনির্বাপণকর্মীরা।

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস সোমবার সতর্ক করে দিয়ে বলেছিলেন, ১৯৮৭ সালের পর এবারই সবচেয়ে ভয়াবহ তাপদাহের মধ্য দিয়ে যাচ্ছে তার দেশ। সামনের দিনগুলোতে দেশটির তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে বলেও আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

এদিকে গ্রিসে তাপদাহের এমন তীব্রতার কারণে দেশটিতে দাবানল ছড়িয়ে পড়েছে। দাউদাউ করে জ্বলছে বন। দাবানলের গ্রাসে একের পর এক গ্রাম। গ্রিসের পাত্রাসের নিকটবর্তী জিরিয়া গ্রামে ভয়াবহ দাবানল। মাইলের পর মাইল পুড়িয়ে ছারখার করে দিচ্ছে সর্বগ্রাসী আগুন।

মঙ্গলবার (৩ জুলাই) রাত পর্যন্ত গ্ৰীসের এথেন্সে সহ মোট ৮১ স্থানে দাবানল সৃষ্টি হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে মানুষ হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

দুপুর থেকে অগ্নিকান্ড শুরু হয় এবং কয়েক ঘন্টার মধ্যে ছড়িয়ে পড়ে বিভিন্ন স্থানে। কয়েক ডজন গাড়ি সহ কয়েকশ অগ্নিনির্বাপক আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত হেলিকপ্টার এবং বিমান দিয়ে আগুন নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ফায়ার ব্রিগেডের স্থল বাহিনী কাজ করছে।

ফায়ার ব্রিগেডের সর্বশেষ সরকারী তথ্য অনুযায়ী, আটিকার বড় অগ্নিকাণ্ডে, যেটি চলছে, ৫২০ দমকলকর্মী, ১৫০ যানবাহন, METPE, ১৭ টি পথচারীর দল কাজ করছে। পদাতিক ইউনিটের সেনাবাহিনী ও জলবাহী বাহিনীও আগুন নিভাতে কাজ করছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন