সব শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস পালনের নির্দেশ

bongobondhu 52
❏ বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১ শিক্ষাঙ্গন

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী পালনের নির্দেশ দেওয়া হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সিদ্ধান্তের আলোকে দিবসটি পালনের নির্দেশনা দেওয়া হয়।

বুধবার (৪ আগস্ট) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এই নির্দেশনা জারি করা হয়।

এর আগে গত ২৫ জুলাই শিক্ষা মন্ত্রণালয় জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টের শহীদদের প্রতি সম্মান জানাতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর দৃশ্যমান স্থানে ১ আগস্ট থেকে ড্রপডাউন ব্যানার তৈরি করে তা টানানোর নির্দেশ দিয়েছিল।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, দেশের সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, স্থানীয় সরকার, শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে ড্রপডাউন ব্যানার টানানোর সরকারি নির্দেশনা দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

গত ১৮ জুলাইয়ের জাতীয় বাস্তবায়ন কমিটির নির্দেশনায় জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের উদ্দেশ্যে সরকারি অন্যান্য কর্মসূচি প্রতিপালনের পাশাপাশি ১ আগস্ট থেকে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, স্থানীয় সরকার, শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে ড্রপডাউন ব্যানার (ভবনের ওপর থেকে নিচে) লাগানোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ড্রপডাউন ব্যানার কী রকম হবে সে বিষয়ে চিঠিতে বলা হয়েছে, ড্রপডাউন ব্যানারটি ভবনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মাপ অনুযায়ী ভবনের সামনে দৃশ্যমানভাবে লাগানোর ব্যবস্থা গ্রহণ করা এবং ওয়েবসাইটে (mujib100.gov.bd) দেওয়া ড্রপডাউন ব্যানারের নমুনার আলোকে প্রস্তুত করতে হবে। ব্যানারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি থাকবে। স্থান সংকুলান সাপেক্ষে ১৫ আগস্টের সব শহীদদের ছবি ব্যবহার করা যাবে। ব্যানারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টের শহীদদের ছাড়া অন্য কোনো ছবি ব্যবহার করা যাবে না।

ড্রপডাউন ব্যানারের ওপরে বাম পাশে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর লোগো, মাঝখানে বাংলাদেশ সরকারের লোগো (প্রযোজ্য ক্ষেত্রে) এবং ডান পাশে মুজিববর্ষের লোগো ব্যবহার করা যাবে। তবে ব্যানারের নিচে প্রতিষ্ঠানের নাম লোগোসহ (যদি থাকে) ব্যবহার করা যেতে পারে। ব্যানারে স্থান সংকুলান সাপেক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোনো ভাষণের উদ্ধৃতি, দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কোনো উদ্ধৃতি বা কবিতার পংক্তি ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন :
school; স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি হচ্ছে ‘দুই দিন’

❏ শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

newsn ওমরাহ করতে গেলেন জাতীয় দলের ৭ ক্রিকেটার

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৬, ২০২১

student এইচএসসির ফরম পূরণের সময় আবার বাড়ল

❏ বুধবার, সেপ্টেম্বর ১৫, ২০২১

student wn34 দেড় বছর পর শ্রেণিকক্ষে ফিরল প্রাণ

❏ রবিবার, সেপ্টেম্বর ১২, ২০২১

sm news তীব্র জ্বরে জবি শিক্ষার্থীর মৃত্যু

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৯, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন