🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ৩ আশ্বিন, ১৪২৮ ৷ ১৮ সেপ্টেম্বর, ২০২১ ৷

বর্ষাকালে শরীর ভাল রাখতে কোন খাবার এড়িয়ে চলবেন?

Lifestyle news
❏ শনিবার, আগস্ট ৭, ২০২১ লাইফস্টাইল

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: বর্ষাকালে আবহাওয়ার তারতম্য খুব বেশি হয়। কোনও কোনও খাবার থেকে তাই বদহজম, পেটভার ইত্যাদির সমস্যাও দেখা দিতে পারে। এমনিতেই পেটের অসুখের হাত থেকে বাঁচতে বর্ষাকালে খাবার-দাবারের ক্ষেত্রে একটু বেশিই সতর্ক হওয়া জরুরি। কিন্তু তা না করে আপনি ভাজাভুজির দিকে বেশি ঝুঁকেছেন। কিংবা একটু বৃষ্টি হলেই হাতের মুঠোফোনে খাবার ডেলিভারির অ্যাপে রেস্তরাঁয় খাবার অর্ডার করে ফেলছেন।

শরীর ভাল রাখতে কোন খাবার এড়িয়ে চলবেন?

বর্ষাকালে জলবাহিত রোগের আশঙ্কা খুব বেশি থাকে। তাই বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলা যায়, ততটাই ভাল। এবার থেকে ঘন ঘন রেস্তরাঁ থেকে খাবার আনার সময় এই বিষয়টা খেয়াল রাখবেন। মাছ-মাংস না খেলে মন ভাল থাকে না? কিছু পুষ্টিবিদের মতে কিন্তু বর্ষাকালে মাছ, মাংস ও ডিম যতটা সম্ভব কম পরিমাণে খাওয়া যায়, ততই ভাল। বিশেষ করে মাছ, কারণ এটি মাছেদের প্রজননের সময়। সামুদ্রিক খাবার খাওয়ার অভ্যেস থাকলে বর্ষাকালে সেটিও এড়িয়ে চলুন। রান্না করার সময় খাবারে রসুন ও পেঁয়াজের পরিমাণ কমান।

বর্ষার মরসুমে শরীর সুস্থ রাখতে মরসুমি সব্জি ও ফল প্রচুর পরিমাণে খাওয়া জরুরি।  এ ছাড়া অবশ্যই খাদ্যতালিকায় রাখুন ওল, মিষ্টি আলু, গাঁঠি কচু, করলা ইত্যাদি সব্জি। শরীরকে সুস্থ রাখতে ও শরীর আর্দ্র রাখতে প্রচুর পরিমাণে জল খান।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন