🕓 সংবাদ শিরোনাম

স্ত্রীর তালাকে স্বামীর ফাঁস দিয়ে আত্মহত্যাসংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান আবার বন্ধ: শিক্ষামন্ত্রীশরীয়তপু‌রে বে‌পরোয়া কিশোর গ্যাং, হাত বাড়া‌লেই মিল‌ছে মাদক!বিএনপির কোনো পরিকল্পনা সার্থক হবে না: শাজাহান খানকর্ণফুলীতে ধান ক্ষেত থেকে রিক্সা চালকের লাশ উদ্ধারঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হবে ২০২৬ সালেমালয়েশিয়ায় গার্মেন্টস কারখানার বাংলাদেশী মালিকসহ ৪৫ জন রিমান্ডে নোয়াখালীর বেগমগঞ্জে ই-ট্রাফিক প্রসিকিউশন কার্যক্রম উদ্বোধনসংকুচিত হচ্ছে বনাঞ্চল: টেকনাফে ফের বন্য হাতির অস্বাভাবিক মৃত্যুদেশে বিনিয়োগ করুন: প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রী

  • আজ শনিবার, ১০ আশ্বিন, ১৪২৮ ৷ ২৫ সেপ্টেম্বর, ২০২১ ৷

দাবানলে পুড়ছে গ্রিস, ২ জনের মৃত্যু

fire
❏ শনিবার, আগস্ট ৭, ২০২১ আন্তর্জাতিক

মতিউর রহমান মুন্না, এথেন্স গ্রিস থেকে: ভয়াবহ দাবানলে পুড়ছে গ্রিস। দাবানলের আগুনে মৃত্যু হয়েছে এক দমকলকর্মীসহ দুইজনের। আগুনে দগ্ধ হয়েছেন অন্তত ২০ জন।

দেশটির ছয়টি অঞ্চলে জারি করা হয়েছে সতর্কতা। আজ শনিবার সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে।

গ্রিসের রাজধানী এথেন্সের উপকণ্ঠে পৌঁছে গেছে দাবানল। ধোঁয়ায় ঢেকে গেছে এ অঞ্চল। সেখান থেকে বাসিন্দাদের নিরাপদে সরে যেতে বলা হয়েছে। কাছেই অবস্থিত এভিয়া দ্বীপেও আগুন জ্বলছে। দ্বীপের বাসিন্দা এবং পর্যটকদের মাছধরা নৌকা ও ফেরিতে করে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। দাবানল পৌঁছে গেছে ঐতিহাসিক অলিম্পিয়া শহরের কাছাকাছি।

দাবানলে মৃত ব্যক্তিদের মধ্যে এক অগ্নিনির্বাপণকর্মী ছাড়াও এথেন্সের চেম্বার অব কমার্সের সভাপতি কনস্তানতিনোস মাইকেলোস রয়েছেন। তাঁকে দাবানলের কাছে একটি কারখানায় অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে তাঁর মৃত্যু হয়। আর ৩৮ বছর বয়সী ওই অগ্নিনির্বাপণকর্মীর ওপর একটি বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়লে মারা যান তিনি। আগুনে আরও ২০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

গ্রিসজুড়ে ১৫৪টি দাবানল নিয়ন্ত্রণে মাঠে নেমেছেন শত শত অগ্নিনির্বাপণকর্মী। স্বেচ্ছাসেবকদের সঙ্গে নিয়ে আগুন নিয়ন্ত্রণে রাত দিন কাজ করছেন বলে জানিয়েছেন গ্রিসের নাগরিক নিরাপত্তাবিষয়ক মন্ত্রী নিকোস হার্দালিয়াস। প্রায় ২০টি উড়োজাহাজ থেকে ছিটানো হচ্ছে পানি। ফ্রান্স, যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশও বাড়িয়ে দিয়েছে সাহায্যের হাত। দেশগুলো থেকে পাঠানো হচ্ছে আরও অগ্নিনির্বাপণকর্মী ও উড়োজাহাজ।

সপ্তাহব্যাপী চলা তীব্র দাবদাহের কারণে গ্রিসে দাবানল ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। শুধু গ্রিসই না, ইউরোপের নানা অঞ্চল প্রচণ্ড গরমে বিপর্যস্ত। দাবানলে পুড়ছে প্রতিবেশী দেশ তুরস্কও। দেশটিতে এখন পর্যন্ত দাবানলে আটজনের মৃত্যু হয়েছে। তুরস্কের দক্ষিণ উপকূল থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে হাজার হাজার মানুষকে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন