• আজ শনিবার, ৩ আশ্বিন, ১৪২৮ ৷ ১৮ সেপ্টেম্বর, ২০২১ ৷

বঙ্গমাতা পদক পাচ্ছেন আরপি সাহার মেয়ে জয়াপতি

Joya Pati news
❏ রবিবার, আগস্ট ৮, ২০২১ ঢাকা

মো. সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক পাচ্ছেন টাঙ্গাইলের মির্জাপুরের কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের সাবেক ব্যবস্থাপনা পরিচালক জয়াপতি। তিনি মির্জাপুরে ‘ছোট দি’ নামে পরিচিত ছিলেন।

দেশের নারী শিক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ দানবীর রণদা প্রসাদ সাহার ছোট মেয়ে জয়াপতিকে (মরণোত্তর) পদক দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

রোববার(৮ আগস্ট) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উদযাপন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ওই অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে বঙ্গমাতা পদক প্রদান করবেন। জয়াপতির পুরস্কার পাওয়ার খবরে ভারতেশ্বরী হোমসে আনন্দের বন্যা বইছে। এ পুরস্কারের ঘোষণার পর থেকেই শিক্ষক-শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করছেন।

দানবীর রণদা প্রসাদ সাহা (আরপি সাহা) ছিলেন কুমুদিনী হাসপাতালের প্রতিষ্ঠাতা। ১৯৭১ সালে তাকে ও তার ছেলে ভবানী প্রসাদ সাহাকে নারায়ণগঞ্জ থেকে রাজাকারদের মাধ্যমে পাক হানাদার বাহিনী ধরে নিয়ে যায়। এ পর্যন্ত তাদের কোন খোঁজ পাওয়া যায়নি। বাবা নিখোঁজ হওয়ার পর ছোট মেয়ে জয়াপতি কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের হাল ধরেন। তার নেতৃত্বে ট্রাস্টের সেবামূলক কাজে গতি সঞ্চার হয়। বিশেষ করে কুমুদিনী হাসপাতাল ও দেশের নারী শিক্ষার অন্যতম প্রতিষ্ঠান ভারতেশ্বরী হোমসে নতুন জীবন ফিরে আসে।

জয়াপতি ১৯৩২ সালের ১২ সেপ্টেম্বর মির্জাপুরে জন্ম নেন। তিনি ১৯৫০ সালে যুক্তরাজ্যের লন্ডনের কিংস কলেজ থেকে শরীরচর্চা বিষয়ে উচ্চশিক্ষা লাভ করেন। দেশে ফিরে তিনি বাংলাদেশের প্রথম আবাসিক বালিকা বিদ্যালয় ভারতেশ্বরী হোমসের প্রধান শিক্ষকের দায়িত্ব নেন। দীর্ঘ ৩০ বছর কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। জয়াপতি দায়িত্বে থাকাকালে ১৯৮২ সালে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট স্বাধীনতা পুরস্কার পায়। ২০১৬ সালের ৯ ডিসেম্বর জয়াপতি মৃত্যুবরণ করেন।

ভারতেশ্বরী হোমসের শিক্ষক কবি ও সাহিত্যিক হেনা সুলতানা জানান, মহান মুক্তিযুদ্ধের সময় বাবাকে হারিয়ে এক সংকটকালে জয়াপতি কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের হাল ধরেন। তার রাষ্ট্রীয় স্বীকৃতির খবরে পুরো কুমুদিনী চত্ত্বর আনন্দে নাচছে।

ভারতেশ্বরী হোমসের সাবেক অধ্যক্ষ ও কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের পরিচালক (শিক্ষা) ভাষাসৈনিক প্রতিভা মুৎসুদ্দি জানান, দেশের স্বাধীনতাসংগ্রামে বঙ্গবন্ধুর পাশে থেকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব অনন্য অবদান রেখেছেন। তার নামে দেওয়া পদকের মাধ্যমে দীর্ঘদিন পরে হলেও জয়াপতির কাজ রাষ্টীয় স্বীকৃতি পাচ্ছে। এ খবরে তারা খুবই আনন্দিত, সে আনন্দের মাত্রা ভাষায় প্রকাশ করা যাবেনা।

আরও পড়ুন :
Chuadanga news গোপালগঞ্জ সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

❏ শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

fish wn32 ১৮ কেজির কাতল মাছ বিক্রি হলো ২৫ হাজার টাকায়

❏ শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

করোনায় দুইজনের প্রাণহানি ফরিদপুর করোনায় দুইজনের প্রাণহানি

❏ শুক্রবার, সেপ্টেম্বর ১৭, ২০২১

kotalipara photo কোটালীপাড়ায় ব্যতিক্রমী প্রীতি ফুটবল ম্যাচ

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৬, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন