শতভাগ যাত্রী নিয়ে চলবে বাস, ট্রেন-লঞ্চ

bus
❏ রবিবার, আগস্ট ৮, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- আগামী বুধবার থেকে শতভাগ আসনে যাত্রী নিয়ে চলাচল করবে বাস ট্রেন ও লঞ্চ। তবে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা সাপেক্ষে সড়কপথে মোট পরিবহন সংখ্যার অর্ধেক চলাচল করতে পারবে।

রোবাবর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ শর্ত দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সড়ক, রেল ও নৌপথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন-যানবাহন চলাচল করতে পারবে। সড়কপথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন নিজ নিজ অধিক্ষেত্রের আইনশৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দপ্তর-সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

রেলওয়েসূত্র জানিয়েছে, বুধবার থেকে ৫৭ জোড়া ট্রেন চলানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এবার আর অর্ধেক আসনে যাত্রী নয় যাত্রীদের মাস্ক পরার উপর গুরুত্ব দিয়ে শতভাগ আসনে যাত্রী নিয়েই চলবে সকল ট্রেন। এ ক্ষেত্রে অর্ধেক টিকিট বিক্রি হবে অনলাইনে এবং বাকি অর্ধেক স্টেশনের কাউন্টার থেকে দেয় হবে।

আন্তনগর ও মেইল মিলিয়ে ৫৭ জোড়া ট্রেন চালানোর নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে আন্তনগর ৩৮ জোড়া এবং মেইল ও কমিউটার ট্রেন ১৯ জোড়া।

এদিকে সরকারের নির্দেশনা মেনেই আগের ভাড়ায় গণপরিবহন চালানো হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

রোববার (৮ আগস্ট) বিকালে তিনি সংবাদমাধ্যমকে বলেন, যাত্রী নিয়ে প্রজ্ঞাপনে যে নির্দেশনা দেওয়া হয়েছে, আমরা সে অনুযায়ী যাত্রীদের কাছ থেকে ভাড়া নেব। শতভাগ যাত্রী নেওয়া গেলে ভাড়া আগের মতোই নেওয়া হবে। বাড়তি কোনো ভাড়া নেওয়া হবে না।

খন্দকার এনায়েত উল্যাহ বলেন, আর যদি অর্ধেক সিট খালি রেখে পরিবহন চালাতে হয় তাহলে ভাড়া বাড়তি নেওয়া হবে। তবে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শতভাগ যাত্রী নিয়ে পরিবহন চালানো যাবে। সেক্ষেত্রে ১১ আগস্টের পর থেকে কেউ বেশি ভাড়া নিতে পারবে না। আগের নিয়মে গাড়ি চালানো হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন