• আজ মঙ্গলবার, ৬ আশ্বিন, ১৪২৮ ৷ ২১ সেপ্টেম্বর, ২০২১ ৷

আমদানির খবরে কাঁচা মরিচের দাম কেজিতে কমল ৫০ টাকা

bazar tw3
❏ বুধবার, আগস্ট ১১, ২০২১ রংপুর

আব্দুল আজিজ, দিনাজপুর প্রতিনিধি- ভারত থেকে আমদানির খবরে দিনাজপুরের হিলি স্থলবন্দরের খুচরা ও পাইকারী বাজারে কমেছে কাঁচা মরিচের দাম।

দুই দিনের ব্যবধানে ব্যবধানে কেজি প্রতি কমেছে ৫০ টাকা। গত দুই দিন আগে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হতো ১৬০ টাকায়, আজ সেই কাঁচা মরিচ বিক্রি হচ্ছে কেজি প্রতি ১১০ টাকা।

দাম কমার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে কাঁচা মরিচ আমদানি হওয়ার কথা রয়েছে। সেই জন্য গত দুই দিন থেকে হিলির খুচরা ও পাইকারী বাজারে কমতে শুরু করেছে কাঁচা মরিচের দাম। কম দামে কিনে কম দামে বিক্রি করছেন তারা।

কাঁচা মরিচ কিনতে আসা আরিফুল ইসলাম জানান, গত সপ্তাহে কাঁচা মরিচ কিনলাম ১৬০ টাকা কেজি। আজ ১১০ টাকা কেজি। দাম কেজি প্রতি ৫০ টাকা কমেছে। সেই জন্য একটু বেশি করে কিনলাম।

খাবার হোটেল ব্যবসায়ী মিজানুর রহমান জানান, কাঁচা মরিচের দাম হঠাৎ করে বৃদ্ধি পাওয়ার কারণে আমাদের হোটেল ব্যবসায়ীদের বিপাকে পড়তে হয়। গত দুই দিন থেকে অনেকটাই দাম কমেছে। তবে প্রায় দাম কম বেশি হওয়ার কারনে সাধারণ ক্রেতাদের বিপাকে পড়তে হয়। নিয়মিত বাজার মনিটরিং করা দরকার বলেও জানান তিনি।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন জানান, দেশে হঠাৎ করে কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ার কারণে দাম বেড়ে বাজার অস্থিতিশীল হয়ে উঠেছে। এমন অবস্থায় দেশের বাজারে কাঁচা মরিচের দাম নিয়ন্ত্রণে রাখতে আমরা ভারত থেকে মরিচ আমদানি করার প্রস্তুতি নিয়েছি। ভারতে মরিচের দাম অনেকটা কম। এই মরিচ দেশের বাজারে আসলে দাম কমে আসবে। ইতোমধ্যে মরিচ আমদানির জন্য সরকার ইমপোর্ট পারমিট (আইপি) দেওয়ায় বিভিন্ন আমদানিকারক আইপি পেয়েছেন।

আরও পড়ুন :

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন