• আজ শনিবার, ৩ আশ্বিন, ১৪২৮ ৷ ১৮ সেপ্টেম্বর, ২০২১ ৷

সিনোফার্মের আরও ৬ কোটি ডোজ ভ্যাকসিন কেনার অনুমোদন দিলো সরকার

vaccine 23452
❏ বুধবার, আগস্ট ১১, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিনোফার্মের টিকা বিবিআইবিপি-করভির আরও ৬ কোটি ডোজের দরপ্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার।

আজ বুধবার (১১ আগস্ট) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির একটি বৈঠকে ভ্যাকসিন ক্রয়ের প্রস্তাবনা অনুমোদন লাভ করেছে বলে জানান অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

এর আগে সরকার চীনের কাছ থেকে সিনোফার্মের দেড় কোটি ডোজ ভ্যাকসিন ক্রয় করে। এর মধ্যে, ৭০ লাখ ডোজ ভ্যাকসিন ইতোমধ্যে দেশে এসে পৌঁছেছে।

এর বাইরে, কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় দেশে আরও ১৭ লাখ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন এসেছে। চীন থেকে উপহার হিসেবে বাংলাদেশ পেয়েছে আরও ১১ লাখ ডোজ ভ্যাকসিন।

বর্তমানে, দেশের ইউনিয়ন পর্যায়ে সিনোফার্মের টিকাদান চলছে।

ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে টিকা ক্রয়ে অনিশ্চয়তা তৈরি হওয়ার পর চীন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ থেকে করোনা প্রতিরোধী টিকা সংগ্রহের চেষ্টা করছে বাংলাদেশ।

এরই মধ্যে টিকা সংগ্রহের একটি রোডম্যাপ তৈরি করেছে সরকার, যা বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক, জাপানসহ বিভিন্ন উন্নয়ন সহযোগীদের কাছে উপস্থাপন করা হয়েছে। অর্থায়নের প্রতিশ্রুতিও দিয়েছে উন্নয়ন সহযোগীরা।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, টিকা কেনার টাকার কোনো সমস্যা হবে না। সরকার দেশের ৮০ শতাংশ লোককে টিকার আওতায় আনতে চায়।

তারা আরও জানান, টিকাদানের লক্ষ্যপূরণই হবে বড় চ্যালেঞ্জ। এ জন্য টিকা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন